Taliban: দেশ জুড়ে বাড়ছে সংঘর্ষ, শান্তির আশায় তালিবানের সঙ্গে আফগান সরকারের বৈঠক
কাতারে চলছে বৈঠক, ছবি আল জাজিরা

দোহা, ১৭ জুলাই: কন্দহার থেকে জালালাবাদ, আফগানিস্তানের (Afganistan) ৮০ শতাংশ এলাকা এখন তাদের দখলে। সম্প্রতি এমনই দাবি করা হয়েছে তালিবানের তরফে। আফগানিস্তানের পাশাপাশি ইরান, পাকিস্তানের (Pakistan) সীমান্ত লাগোয়া বেশ কয়েকটি অঞ্চলে তালিবান কতৃত্ব ক্রমশ বাড়ছে বলেও করা হয়েছে দাবি। মার্কিন এবং ন্যাটো বাহিনী আফগানিস্তান ছাড়ার পর থেকে সে দেশের মানচিত্র এবার ক্রমশ ফের বদলাতে শুরু করেছে। ফলে আশঙ্কার কালবো মেঘ গোটা দেশ জুড়ে।

এমন পরিস্থিতিতে এবার আফগানিস্তান সরকার এবং তালিবান (Taliban) বৈঠক শুরু করল। আল জাজিরার খবর অনুযায়ী, কাতারে আফগান প্রশাসনের সঙ্গে বৈঠক শুরু করেছে তালিবান শীর্ষ নেতৃত্ব।

আরও পড়ুন: Pakistan PM Imran Khan: 'আরএসএস মতাদর্শই ভারত, পাকিস্তান শান্তি চুক্তির মধ্যে বাধা', দাবি পাক প্রধানমন্ত্রীর

আফগানিস্তানের পদস্থ আধিকারিক আবদুল্লা আবদুল্লার পাশাপাশি তালিবান শীর্ষ নেতৃত্বের কথা শুরু হয়েছে কাতারে। ফ্রাইদুন কোয়াজুন নামে আফগানিস্তান সরকারের মনুখপাত্রের তরফে এমনই খবর জানানো হয়েছে। আফগানিস্তানের সঙ্গে তালিবানের যে সংঘাত শুরু হয়েছে, তা কথা বলে, বৈঠকের মাধ্যমেই সমাধান করা যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

তালিবান মুখপাত্র মহম্মদ নইমও জানান, একমাত্র আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান সম্ভব। তবে এক্ষেত্রে আফগানিস্তান সরকারকে নিজেদের কথা রাখতে হবে বলেও দাবি করা হয় তালিবান মুখপাত্রের তরফে। সমস্যার সমাধন করতে আফগানিস্তান সরকারকে নিজেদের কথা যেমন রাখতে হবে, তেমনি দৃঢ় পদক্ষেপও করতে হবে বলে জানানো হয় তালিবানের তরফে।