Donald Trump: কর্মহীন আমেরিকানদের সুবিধার্থে ৬০ দিনের জন্য স্থগিত ইমিগ্রেশন, বললেন ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Getty Images/File)

ওয়াশিংটন, ২২ এপ্রিল: মঙ্গলবার হোয়াইট হাউসে অস্থায়ীভাবে ইমিগ্রেশন প্রক্রিয়া স্থগিত করার প্রসঙ্গটি বিশদে জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। তিন বলেন দুমাসের জন্য ইমিগ্রেশন স্থগিত রাখা হয়েছে। আর যাঁর মার্কিন মুলুকে পাকাপাকিভাবে বসবাস করতে চান তাঁদের ক্ষেত্রেই এই স্থগিতাদেশ লাগু হবে। এর ঠিক একদিন আগেই টুইট করে তিনি জানিয়েছেন, মহামারী করোনার জেরে মার্কিনীদেরই এখন চাকরির টানাটানি। তাই ইমিগ্রেশন আপাতত বাতিল। বিবিসি নিউজের তথ্য বলছে, তবে তিনি স্পষ্ট করেছেন যে, এই ইমিগ্রেশন স্থগিতের সিদ্ধান্ত অস্থায়ী ভিসায় মার্কিন মুলুকে যারা কাজ করতে আসছেন, তাঁদের ক্ষেত্রে কোনও প্রভাব ফেলবে না।

ইমিগ্রেশন স্থগিত প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বলেন, “আমেরিকায় লকডাউন উঠে গেলে যখন সে কাজে ফিরবে তখন এই সিদ্ধান্তও ফলপ্রসূ হবে। কেননা কর্মহীন মার্কিনীরা কাজ পাওয়ার জন্য যে লাইন পড়বে তার প্রথম সারিতে থাকবেন।” আগের দিন টুইটে তিনি লেখেন, “মূলত অদেখা শত্রুর বিরুদ্ধে আমাদের সতর্ক থাকতে হবে। একই সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের জন্য চাকরি সুরক্ষিত করতে হবে। আর সেকারণেই ইমিগ্রেশন প্রক্রিয়া বাতিলের কাগজে সই করব।” আরও পড়ুন- Coronavirus Cases In India: নতুন আক্রান্ত ১৩৮৩, দেশে মারণ রোগের কবলে ১৯ হাজার ৯৮৪ জন মৃত ৬৪০

মঙ্গলবার ট্রাম্প আরও বলেন, করোনা বিধ্বস্ত মার্কিন মুলুকে এখন চাকরি নেই বললেই চলে। এই অবস্থায় আমেরিকানদের বাদ দিয়ে বিদেশি শ্রমিকদের এনে কাজে লাগানো অবিচার ছাড়া আর কিছুই নয়। এদিকে এই খবর প্রকাশ্যে আসতেই ইমিগ্রেশন আইনজীবীরা ক্ষোভে ফেটে পড়েছেন। ক্ষোভ উগরে দিয়েছে ডেমোক্র্যাটরাও। তাদের অভিযোগ, এমনিতেই অভিবাসন বাতিল প্রসঙ্গে এক পায়ে খাড়া মার্কিন প্রেসিডেন্ট। মহামারীর দোহাই দিয়ে সেই ইমিগ্রেশন এবার বন্ধই করে দিলেন ট্রাম্প। এটাই তো তাঁর প্রচারের অন্যতম মূল বিষয়। ওয়ার্ল্ডো মিটারের তথ্যানুসারে মার্কিন মুলুকে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ ১৯ হাজার ১৬৪। মৃত ৪৫ হাজার ৩৪০।