ডায়াবেটিস রুখতে মিষ্টি জাতীয় পানীয়র বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা জারি করল সিঙ্গাপুর
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

সিঙ্গাপুর, ১০ অক্টোবর:  বিশ্বের প্রথম দেশ হিসেবে মিষ্টি জাতীয় অস্বাস্থ্যকর পানীয়র বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা জারি করল সিঙ্গাপুর (Singapore)। সেদেশের স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, ডায়াবেটিস প্রতিরোধে বড়সড় পদক্ষেপ হিসেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কম স্বাস্থ্যকর খাদ্য দ্রব্য প্রস্তুত কারকসংস্থাকে অবশ্যই তাদের প্রোডাক্টের গায়ে লিখতে হবে খাবারে থাকা মিষ্টি ও পুষ্টির পরিমাণ। যদি অস্বাস্থ্যকর খাবার হয় তবে প্রথমেই সেই প্রোডাক্টের বিজ্ঞাপন বন্ধ করে দেওয়া হবে। টেলিভিশন, প্রিন্ট, অনলাইন কোথাও কোনও বিজ্ঞাপন থাকবে না। মূলত ক্রেতা সাধারণের কথা চিন্তা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিজ্ঞাপন দেখতে না পেলে সেই সব মিষ্টি জাতীয় খাবার ক্রেতা আর কিনতে চাইবেন না। এমনটাই মনে করছে সেদেশের স্বাস্থ্য মন্ত্রক।

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, এই সবে শুরু। যতদিন যাবে ততই বিভিন্ন মিষ্টি জাতীয় খাদ্য দ্রব্যের উপরে সুগার কর বসানো হবে অথবা নিষিদ্ধ ঘোষণা করা হবে। এজন্য ইতিমধ্যেই মিষ্টি প্রস্তুতকারক সংস্থাগুলির কাছে সরকারি তরফে অনুরোধও গিয়েছে। তারা যেন তাদের খাদ্য দ্রব্যে মিষ্টির পরিমাণ বেঁধে দেয়। এবং সেই স্তরটা যেন একেবারেই কমের দিকে থাকে। যাকে ক্ষতিকারক হিসেবে চিহ্নিত করা যাবে না। এই নিশেধাজ্ঞার প্রক্রিয়াটি কীভাবে সমস্ত খাদ্য দ্রব্যের পরে প্রয়োগ হবে তার জন্য একটা বছর অপেক্ষা করতেই হচ্ছে। তবে এই যে মিষ্টি পানীয়র উপরে নিষেধাজ্ঞা চাপানো হল তার ফলাফল আগামী মাসেই জানা যাবে। আরও পড়ুন-বাংলাদেশের নোবেল জয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের বিরুদ্ধে জারি গ্রেপ্তারি পরোয়ানা

আন্তর্জাতিক ডায়াবেটিস (diabetes) ফেডারেশনের রিপোর্ট বলছে, সিঙ্গাপুরের ১৩.৭ শতাংশ প্রাপ্ত বয়স্ক নাগরিক ডায়াবেটিসে আক্রান্ত। যা উন্নত দেশের ডায়াবেটিস প্রবণতার ক্ষেত্রে একেবারে তালিকার শীর্ষে রয়েছে। গোটা বিশ্বে মোট ৪২০ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে ভুগছেন। যেঊাবে রোগ বৃদ্ধের নমুনা দেখা যাচ্ছে তাতে ২০৪৫-এর মধ্যে ডায়াবেটিস রোগীর সংখ্যা ৬২৯ মিলিয়ন ছাড়াবে। এদিকে গোটা বিশ্বজুড়েই জাঙ্ক ফুডের বিজ্ঞাপনে শিশুদের কাজে লাগানোর উপরে রাশ টানা হয়েছে।