Brazil On Israel: ইজরায়েলকে 'হিটলারের' সঙ্গে তুলনা, গাজা নিয়ে ব্রাজিলের প্রেসিডেন্টের মন্তব্যে ফুঁসছেন নেতানিয়াহু
Benjamin Netanyahu (Photo Credit: Twitter)

গাজায় (Gaza) যেভাবে ক্রমাগত অভিযান চালাচ্ছে ইজরায়েল (Israel), তার বিরুদ্ধে মুখ খুললেন ব্রাজিলের (Brazil) প্রেসিডডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। ব্রাজিলের প্রেসিডেন্ট রবিবার ইথিয়োপিয়ায় আফ্রিকান ইউনিয়ন সামিটে হাজির হয়ে বলেন, ইজরায়েল গাজায় যা করছে, তার সঙ্গে 'হলোকাস্টের' তুলনা চলে। হিটলার যেমন করে ইহুদি গণহত্যা চালিয়েছিলেন (যা হলোকাস্ট নামে পরিচিত), সেই একই কাজ বর্তমানে করছে ইজরায়েল। ফলে ইজরায়েলের সেনা বাহিনীকে হিটালারের সঙ্গে তুলনা করেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। গাজায় যা হচ্ছে, তা শুধু গণহত্যার সঙ্গে সমতা রাখে তাই নয়, ইহুদি মানুষের উপর হিটলারের অত্যাচারের সমান বলে তোপ দাগেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

ব্রাজিলের প্রেসিডেন্টের ওই মন্তব্য প্রকাশ্যে আসতেই তার তীব্র বিরোধিতা করেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu)। তিনি বলেন, ব্রাজিলের প্রেসিডেন্ট যা বলেছেন, তা কার্যত সীমা অতিক্রম করেছে। মাত্রা ছাড়িয়ে  সিলভা এ বিষয়ে মন্তব্য করেছেন বলে তোপ দাগেন ইজরায়েলের প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: Israel Strikes Lebanon: গাজার কায়দায় লেবাননকে নিশ্চিহ্ন করতে পুরোদমে অপারেশন শুরু ইজরায়েলের, দেখুন ভিডিয়ো

ইজরায়েলের সঙ্গে হামাসের যুদ্ধ নিয়ে ব্রাজিলের প্রেসিডেন্ট যে মন্তব্য করেছেন, তার পর তাঁকে আর এ দেশে আমন্ত্রণ জানানো হবে না। হলোকাস্টের সঙ্গে ইজরায়েলি বাহিনীর কাজের তুলনা করে তিনি সঠিক কাজ করেননি। ফলে ব্রাজিলের প্রেসিডেন্টকে ক্ষমা চাইতে হবে বলে দাবি করেন ইজরায়েলের মন্ত্রী।

যা শুনে ব্রাজিলের ইজরায়েলেরি যে রাষ্ট্রদূত রয়েছেন, তাঁকে তলব করা হয়েছে। ইজরায়েল যেভাবে লুলার মন্তব্যের বিরোধিতা করতে গিয়ে পালটা আক্রমণ করেছে, তাকে ভাল চোখে নিচ্ছে না ব্রাজিল। ফলে দুই দেশের মধ্যে ক্রমাগত উত্তাপ চড়তে শুরু করেছে।