King Charles III: ব্রিটেনের সিংহাসনে তৃতীয় চার্লস, নতুন রাজার সম্পর্কে এই তথ্য জানুন
King Charles III (Photo Credit: Twitter)

বৃহস্পতিবার প্রয়াত হন রানি দ্বিতীয় এলিজাবেথ। রানির মৃত্যুতে শোকস্তব্ধ গোটা ব্রিটেন। রানি দ্বিতীয় এলিজাবেথের পর ব্রিটেনের রাজপ্রাসাদে বসছেন রাজা তৃতীয় চার্লস। ৭৩ বছর বয়সে রাজার সিংহাসনে বসছেন চার্লস (King Charles)।

১৯৪৮ সালের ১৪ নভেম্বর জন্ম হয় প্রিন্স চার্লসের। বাকিংহাম রাজপ্রাসাদের জন্ম হয় তাঁর। চার্লসের স্কুল জীবন খুব একটা সুখকর ছিল না। স্কুলের বন্ধুদের কাছে প্রায়শয়ই অপমানিত হতে হত তাঁকে। স্কুল জীবন শেষ করে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ট্রিনিটি কলেজ থেকে পড়াশোনা করেন চার্লস। ১৯৭০ সালে তিনি স্নাতক হন। চার্লসই ব্রিটিশ রাজবংশের প্রথম সদস্য, যিনি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পান।

আরও পড়ুন: Weather: বঙ্গোপসাগরে নিম্নচাপ, শনিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি, সোমবারও ভিজবে বাংলা

স্নাতক হওয়ার পর প্রথমে ব্রিটিশ বায়ুসেনা, তারপর ব্রিটিশ নৌসেনায় যোগ দেন চার্লস। ফলে ব্রিটেনের বর্তমান রাজা হেলিকপ্টাপরও ওড়াতে দক্ষ। ২০১৮ সালে প্রিন্স চার্লস কমনওয়েলথের প্রধান মুখ হিসেবে নির্বাচিত হন। এই কমনওয়েলথভুক্ত দেশগুলির তালিকায় ৫৪ সদস্য রয়েছে। ১৯৭৭ সালে চার্লসের সঙ্গে প্রথম দেখা হয় ডায়নার। ওই সময় চার্লসের বয়স ছিল ১৬। ১৯৮১ সালের ২৯ জুলাই ডায়নার সঙ্গে বিয়ের বাঁধনে বাঁদা পড়েন চার্লস। ১৯৯৭ সালে প্যারিসে গাড়ি দুর্ঘটনায় ডায়নার মৃত্যু হলে, কেমিলা পার্কারকে দ্বিতীয়বার বিয়ে করেন চার্লস।