Taliban: অন্ধকারে আফগানিস্তান, 'শরীর প্রদর্শন' চলবে না, ক্রিকেট সহ মহিলাদের খেলা বন্ধ করল তালিবান
Afghan Woman Playing Cricket (Photo Credit: Twitter)

কাবুল, ৯ সেপ্টেম্বর: তালিবানি (Taliban) শাসনে মহিলারা ক্রিকেট খেলতে পারবেন না। ক্রিকেটের (Cricket) পাশাপাশি আর কোনও খেলায় অংশ নিতে পারবেন না মহিলারা। এমনই জানানো হয় আফগানিস্তানের (Afghanistan)  নতুন সরকারের তরফে।

তালিবান সরকারের সংস্কৃতি মন্ত্রকের সহকারী আহলামদুল্লাহ ওয়াসিক সম্প্রতি সংবাদমাধ্যমের মুখোমুখি হন। সেখানে তিনি জানান, খেলায় অংশগ্রহণ মহিলাদের (Afghan Woman) জন্য গুরুত্বপূর্ণ নয়। ফলে যে সমস্ত খেলায় মহিলাদের শরীর প্রদর্শন করতে হয়, ইসলাম তাতে অনুমতি দেয় না। ফলে ক্রিকেট সহ অন্য খেলায় মহিলাদের অংশগ্রহণে সম্মতি দেবে না 'ইমলামিক এমিরেট'।

আরও পড়ুন: Afghanistan: পাকিস্তান ঘনিষ্ঠ হাক্কানি নেটওয়ার্ক, তালিবানের এই সংগঠনই ভারতের 'মাথা ব্যথার' কারণ

চলতি সপ্তাহের প্রথমে জানানো হয়, শুধুমাত্র মহিলা শিক্ষিকাদের (Teacher) কাছেই ছাত্রীরা পড়াশোনা করতে পারবেন। যদি শিক্ষিকা না মেলে, তাহলে বয়ঙ্ক কোনও ব্যক্তিকে ছাত্রীদের পড়ানোর অনুমতি দেওয়া হতে পারে বলে জানায় তালিবান।

জানানো হয়, মহিলারা যদি পড়াশোনা করতে বের হন, তাহলে পুরো শরীর ঢেকে বের হতে হবে। পরতে হবে নিকাব। রাস্তায় বের হলে মহিলাদের মুখও যাতে কেউ না দেখতে পায়, তার জন্য পরতে হবে নিকাব। পুরুষদের সঙ্গে বসতে পারবে না ছাত্রীরা। ফলে একটি ক্লাসের মধ্যে পর্দা দিয়ে একপাশে পুরুষ অন্যদিকে মহিলাদের বসে পড়াশোনা করতে হবে বলে জানানো হয়।

সম্প্রতি মোল্লা মহম্মদ হাসান আখুন্দকে আফগানিস্তানের শীর্ষ নেতা হিসেবে ঘোষণা করা হয়। তারপর থেকে একের পর এক ফতেয়া জারি করা হচ্ছে তালিবানের তরফে।