Cyclone Amphan Update: ‘লেভেল ৫’-স্তরে এক্সট্রিম সিভিয়ার আম্ফান ঘূর্ণিঝড় তৎপর রাজ্য প্রশাসন
File image of Cyclone Bulbul (Photo Credits: IANS)

কলকাতা, ১৯ মে: সাইক্লোন আমফানের প্রভাব শুরু দিঘাতে। বৃষ্টি আর দমকা হাওয়া চলছে দিঘাতে। এছাড়া বেশ কিছু রাজ্যেও শুরু হয়েছে বিক্ষিপ্ত বৃষ্টি।  হাওয়া অফিস জানাচ্ছে, ‘লেভেল ৫’ স্তরের ঝড় আমফান। ১৯৯৯ সালের পর ফের এক্সট্রিম সিভিয়ার সাইক্লোনের সাক্ষী থাকবে বাংলা। যা আয়লার থেকেও ভয়ঙ্কর। এমনটাই আশঙ্কা হাওয়া অফিসের। নবান্নে জেলা প্রশাসকদের নিয়ে বৈঠক করেন মমতা ব্যানার্জি। বৈঠকে তিনি জানিয়েছেন, ৩ লাখ মানুষকে ইতিমধ্যেই বিভিন্ন এলাকা থেকে নিরাপদে ত্রাণ শিবিরে পাঠানো হয়েছে।

আইএমডি-র প্রধান মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, ১৯৯৯ সালে বঙ্গোপসাগরের উপকূলে সুপার সাইক্লোন হয়। এরপর আয়লার ভয়ঙ্কর স্মৃতি এখনও টাটকা। কিন্তু আয়লার থেকেও এবার আরও শক্তিশালী ঝড় আছড়ে পড়তে চলেছে। ২০০ খেকে ২৪০ কিলোমিটার হতে পারে ঝড়ের গতিবেগ। ১৯৯৯-র পর ফের সুপার সাইক্লোনের সাক্ষী হতে চলেছে বঙ্গোপসাগর উপকূলবর্তী এলাকা। পশ্চিমবঙ্গে পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ চব্বিশ পরগণা ক্ষতিগ্রস্থ হওয়ার বিপুল সম্ভাবনা রয়েছে। এছাড়া হুগলি, হাওড়া, কলকাতা, পশ্চিম মেদিনীপুরেও ১১০ থেকে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায় হাওয়া বইবে। সর্বোচ্চ হতে পারে ১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়।

আমফানের জেরে কলকাতায় আগামীকাল ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। করোনা আতঙ্কের মধ্যেই প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় তৎপর প্রশাসন। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, কলকাতায় ভাগ হয়ে কাজ করছে ১৯ টিম। আমফান মোকাবিলায় প্রস্তুত নবান্ন। রাজ্যে হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। সাইক্লোনের কারণে মুখ ভার কলকাতার আকাশের। বেলা বাড়তেই বৃষ্টি শুরু হয়েছে শহরে। হাওয়া অফিস জানাচ্ছে, কিছুক্ষণের মধ্যেই ভারী বৃষ্টি শুরু হবে কলকাতায়। করোনা মোকাবিলায় জেলাশাসকদের নিয়ে নবান্নে বৈঠক করেন মমতা। সেই বৈঠকেই  মমতা ব্যানার্জি বলেন, 'কারও কোনও অসুবিধা হলে জানাবেন। টোল ফ্রি নম্বর ১০৭০ চালু করা হয়েছে। এছাড়া আরও কন্ট্রোল রুমের নম্বর হল ২২১৪-৩৫২৬, ২২১৪-১৯৯৫।