ইনফোসিস-এর পর এবার উইপ্রো, নিউটাউনে শিল্পের জমিতে আবাসন তৈরির অনুমোদন রাজ্য সরকারের
উইপ্রো (Photo Credits: Wikimedia Commons)

কলকাতা, ১০ সেপ্টেম্বর:  West Bengal Government to allocate land toWipro on free hold: রাজ্যে ফের শিল্প বিনিয়োগের সম্ভাবনা। রাজ্য সরকার (West Bengal) এবার তৎপর হয়ে 'ফ্রি হোল্ডে' জমি দিল উইপ্রো (Wipro)-কে। ইনফোসিস (Infosys) পর এবার জমি দেওয়া হল উইপ্রো (Wipro)-কে। মঙ্গলবার নবান্ন সূত্রে জানা গেল, জমির ৪৯% সংস্থাটি নিজের ইচ্ছেমতো ব্যবহার করতে পারবে। তবে ৫১% তথ্য প্রযুক্তি শিল্প করা বাধ্যতামূলক। তৎকালীন বাম সরকারের আমলে ২০১১ সালে ৯৯ বছরের লিজে নিউটাউনে (New town) উইপ্রোকে ৫০ একর জমি দিয়েছিল। কিন্তু উইপ্রোর দাবি ছিল, তাদের প্রকল্পকে এসইজেডের মর্যাদা দিতে হবে।

এরপর পরিবর্তনের হাওয়ায় তৃণমূল ক্ষমতায় আসলে সরকারের তরফে পরিষ্কার জানিয়ে দেওয়া হয় রাজ্য কোনো প্রকল্পকেই এসইজেডের (SEZ) মর্যাদা দেবে না। তবে এসইজেডের যাবতীয় সুযোগ সুবিধা দিতে রাজি হয়েছিলেন তারা। কিন্তু তাতে রাজি ছিলেন না উইপ্রো ও ইনফোসিস। তাই গোটা ৮ বছর ধরে প্রকল্প নিয়ে অচলবস্থা চলে। আরও পড়ুন, নানুরে বিজেপি কর্মীর মৃতদেহ নিয়ে রাজনৈতিক টানাপোড়েন, অভিযুক্ত তৃণমূল নেতা পলাতক

গতবছর ইনফোসিসকে ৫০ একর জমি দেওয়া হয় ফ্রি হোল্ডে। তাদের শর্ত ছিল ৫১% তথ্য প্রযুক্তি শিল্প বানাবে বাকি ৪৯% ইচ্ছেমতো ব্যবহার করতে পারবে তারা। পাশাপাশি উইপ্রোও এই সুবিধার দাবি করে। গত মাসে এই বিষয়ে মন্ত্রিগোষ্ঠী গঠন করা হয়। মমতা ব্যানার্জীর তত্বাবধানে শিল্পমন্ত্রী অমিত মিত্র, শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জী ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিম এই মন্ত্রিগোষ্ঠী গঠন করেন।

রাজ্য সরকার রাজ্যের কোষাগারের কথা চিন্তা করে উইপ্রোকে ফ্রি হোল্ড জমি দেওয়ার সিদ্ধান্ত নেয়। উইপ্রো সরকারকে জমির জন্য ৭৫ কোটি টাকা দেয়। ফ্রি জমির জন্য আরো টাকা দিতে হবে। ফলে রাজ্যের কোষাগারের কিছুটা উন্নতি হবে। তবে এই প্রকল্প যদি সফল হয় তবে ১০, ০০০ কর্মসংস্থান হবে বলে আশা করা যায়।