West Bengal Weather Update: আজ থেকে রাজ্যে আপাতত পাত্তারি গোটাচ্ছে পঞ্চম ঋতু, মাঘের শুরুতে দিনকয়েক শীতঘুমেই থাকবে শীত
মাঘের শুরুতেও দিনকয়েক শীতঘুমেই থাকবে শীত (Photo Credits: Puja Mandal)

কলকাতা, ১৪ জানুয়ারি: মাত্র একদিন তারপরেই মাঘ মাস উঁকি দেবে বাঙালির ক্যালেন্ডারে (Bengali Calendar)। কিন্তু সেই হিসেবে শীত (Winter) নেই বঙ্গে। বাঘের গায়ে তো ছাড়, মাঘের শীত তেমন অনুভূত হচ্ছে না বঙ্গজীবনে। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ অর্থাৎ মঙ্গলবার থেকে এ রাজ্যে পাত্তারি গোটাচ্ছে বছরের পঞ্চম ঋতু। তারফলে সংক্রান্তিতে উষ্ণদিনের আবহাওয়া পেতে চলেছেন বঙ্গবাসী। মকরসংক্রান্তিতে কলকাতার রাতের তাপমাত্রা ১৫ ডিগ্রির আশপাশে পৌঁছে যেতে পারে। জানা যাচ্ছে, মাঘের শুরুতেও দিনকয়েক শীতঘুমে থাকবে শীত।

পৌষ মাসের শুরু থেকেই শীতের কামড়ে জবুথবু গোটা বাংলা (West Bengal)। বহু বছর বাদে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে এমন শীত পড়েছে। তবে নতুন বছরের শুরুতে বৃষ্টিও যে খেল দেখিয়েছে সে বিষয়ে সন্দেহ নেই। জানা গিয়েছে, পর পর দু’টি পশ্চিমি ঝঞ্ঝা ঢুকছে। তাই উত্তুরে বাতাসের গতিপথ রুদ্ধ হয়ে যাবে। একটি ঝঞ্ঝা এই মুহূর্তে কাশ্মীরে ঢুকেছে। এই ঝঞ্ঝাটি যেতে না যেতেই বুধবার থেকে আরও একটি ঝঞ্ঝা চলে আসবে। সেটির রেশ যতদিন থাকবে, ততদিন ঠান্ডা পড়ার সম্ভাবনা কম থাকবে। তবে জোড়া ঝঞ্ঝার প্রভাবে প্রবল তুষারপাত হবে কাশ্মীর-হিমাচলে। তাই মাঘের গোড়ায় না হোক, তার দিনকয়েক পর জাঁকিয়ে ঠান্ডার আশা রাখতেই পারেন শীতপ্রেমীরা। আজ মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা (Temperature) রয়েছে ২৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৩ ডিগ্রি সেলসিয়াস। আরও পড়ুন: West Bengal Weather Update: আপাতত বৃষ্টিতে ইতি, শেষ পৌষে ফের জাঁকিয়ে শীত রাজ্যে

হাওয়া অফিস জানাচ্ছে, হিমেল উত্তুরে-পশ্চিমী বাতাস বইছে বলে পারদ নিম্নমুখী। মঙ্গলবার থেকে দুর্বল হয়ে পড়বে উত্তর ভারতের (North India) কনকনে বাতাস। সঙ্গে সঙ্গেই শীত প্রায় উধাও হবে। মাঘ মাসের প্রথম সপ্তাহেও তেমনই থাকবে পরিস্থিতি। মাঝামাঝি থেকে ফের কাঁপুনি দিয়ে ফিরতে পারে শীত, এমনটাই মনে করছে আবহাওয়া দফতর (Weather Department)।