By-Poll: সুব্রত মুখার্জি-বাবুল সুপ্রিয়ের সঙ্গে সাধন পাণ্ডের আসনেও একই সঙ্গে ভোট চাইছে তৃণমূল
Sadhan Pandey. (Photo Credits: Twitter)

কলকাতা, ২১ ফেব্রুয়ারি: রাজ্যের মন্ত্রী সাধন পান্ডের (Sadhan Pandey) মৃত্যুতে আরও একটা কেন্দ্র উপনির্বাচনের প্রয়োজন হয়ে পড়ল। গত বছর নভেম্বরে প্রয়াত হন সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee)। সুব্রত-র প্রয়াণে বালিগঞ্জ বিধানসভা আসনটি ফাঁকা হয়েছে। তার আগে সেপ্টেম্বরে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ার সময় সাংসদ পদ ছাড়েন বাবুল সুপ্রিয়। ফলে আসানসোল লোকসভা আসনটি ফাঁকা হয়ে যায়। এবার সাধন পাণ্ডের মৃত্যুতে মানিকতলা বিধানসভা কেন্দ্রটি ফাঁকা হল। নিয়ম অনুযায়ী, ৬ মাসের মধ্যে এই তিনটি কেন্দ্রে উপনির্বাচন হতে হবে। আসানসোল লোকসভা ও বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচন তাই আর ক দিনের মধ্যেই করতে হবে। কিন্তু সাধন পাণ্ডে সবে মারা যাওয়ায় মানিকতলায় এখনও উপনির্বাচন করার সময় আছে। কিন্তু রাজ্যের শাসক দল তৃণমূল চাইছে এই তিনটি উপনির্বাচনই একই সঙ্গে হোক। তাই আগে থেকেই চিঠি লিখে মানিকতলায় উপনির্বাচনের জন্য আবেদন জানাতে পারে তৃণমূল।

উত্তরপ্রদেশ, পঞ্জাব সহ পাঁচ রাজ্যের ভোট গণনা মিটলেই দেশের যে সব ফাকা পড়ে থাকা লোকসভা ও বিধানসভা আসন আছে সেগুলিতে উপনির্বাচন করা হবে বলে জানা গিয়েছে। তৃণমূল চাইছে, রাজ্যের কোনও কেন্দ্রই যেন ফাঁকা না পড়ে থাকে। আরও পড়ুন:  না ফেরার দেশে পণ্ডিত অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, শিল্পী মহলে শোকের ছায়া

গত ২০২১ বিধানসভা ভোটে বালিগঞ্জ কেন্দ্রে তৃণমূলের হয়ে লড়ে সুব্রত মুখোপাধ্যায় জিতেছিলেন ৭৫ হাজারেরও বেশি ভোটের ব্যবধানে। ক মাস আগে হওয়া কলকাতা পুরভোটে এই বিধানসভার সব ওয়ার্ডেই তৃণমূল বড় জয় পেয়েছে। অন্যদিকে, মানিকতলায় গত বিধানসভা কেন্দ্রে মন্ত্রী সাধন পান্ডে জিতেছিলেন ২০ হাজারের কিছু বেশি ভোটের ব্যবধানে। সাধনের এলাকাতেও কলকাতা পুরভোটে স্বাচ্ছন্দ্যে জয় পেয়েছে তৃণমূল। এই দুটি বিধানসভা উপনির্বাচনে নাটকীয় কিছু ঘটে না গেলে তৃণমূলকে জিততে বেগ পেতে হবে না। অন্যদিকে, বাবুল সুপ্রিয় দলবদলের পর আসানসোলের রাজনীতিতেও এখন অনেকটা ফেভারিট তৃণমূল।

২০১৯ লোকসভা বিজেপি-র হয়ে বাবুল প্রায় দু লক্ষের মত ভোটের ব্যবধানে জিতেছিলেন তৃণমূলের মুনমুন সেনের বিরুদ্ধে। কিন্তু ২০২১ বিধানসভায় এই লোকসভার ৭টি বিধানসভার মধ্যে কুলটি বাদ দিয়ে ৬টি-তেই জেতে তৃণমূল। বাবুলের তৃণমূলে যোগদানের পর প্রথম ভোটে আসানসোল পুরভোটে দিদির দল বড় জয় পায়।