Oil Find at Ashoknagar on Centre's Radar: অশোকনগরে ভূগর্ভস্থ মজুত তেলের বাণিজ্যিক উৎপাদন শুরু হতে পারে
ছবিটি প্রতীকী (Photo: eagleonline)

কলকাতা, ২০ নভেম্বর: ২ বছর আগে উত্তর চব্বিশ পরগনা জেলার অশোকনগরে (Ashoknagar) মাটির তলায় তেল (Oil) ও গ্যাস আবিষ্কার হয়েছিল। এবার সেই তেল ও গ্যাসের বাণিজ্যিক উৎপাদন দ্রুত শুরু করতে আশাবাদী কেন্দ্রীয় সরকার। গতকাল কেন্দ্রীয় পেট্রলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Petroleum Minister Dharmenda Pradhan) বলেছেন, তিনি শীঘ্রই তিনি অশোকনগরে গিয়ে প্রকল্পটি পর্যালোচনা করবেন।

বণিকসভা এমসিসিআই-এর অনলাইন বার্ষিক সাধারণ সভায় মন্ত্রী জানান, ওএনজিসি-র মাধ্যমে তাঁকে ব্রিফ করা হয়েছিল যে সাইটটিতে বাণিজ্য়িক উৎপাদনের সম্ভাবনা রয়েছে। মন্ত্রী বলেন, ওনজিসি তাদের উপস্থাপনায় আমাকে জানিয়েছিল যে সাইটে তেল উৎপাদনের ভালো সম্ভাবনা রয়েছে এবং এতে কিছুটা গ্যাসও থাকতে পারে। ধর্মেন্দ্র প্রধান বলেন, "পরীক্ষামূলকভাবে আমরা হলদিয়া শোধনাগারে তেল পাঠিয়েছি এবং এটি পর্যালোচনা করেছি। আমি শীঘ্রই সাইট খতিয়ে দেখতে যাব।" আরও পড়ুন: COVID Vaccine in India: সুখবর! ফেব্রুয়ারি ২০২১-র মধ্যেই মিলবে করোনার টিকা, জানালেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা

এমসিসিআই-র সভাপতি বিবেক গুপ্তের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন দুই দশকের ব্যর্থতার পরে অবশেষে গঙ্গা লাগোয়া বেল্টের অশোকনগরে তেল ও গ্যাস পেয়েছে এবং আমরা আশাবাদী যে এটি পশ্চিমবঙ্গে এটিই প্রথম হবে। কিছু বিশেষজ্ঞদের মতে, ব্লক থেকে বাণিজ্যিক উৎপাদন চলতি অর্থবছরের শেষের দিকে শুরু হতে পারে।

২০১৮ সালে ওএনজিসি বলেছিল যে তারা অশোকনগরের একটি কূপ থেকে প্রতিদিন এক লক্ষ ঘনমিটার গ্যাস প্রবাহিত অবস্থায় খুঁজে পেয়েছিল। চলতি মাসেই অশোকনগরে হাবড়া-নৈহাটি সড়কের পাশে বাইগাছি মৌজায় ওই জায়গা দেখতে যাবেন ধর্মেন্দ্র। অতীতে পশ্চিমবঙ্গ উপকূলে গ্যাসের সন্ধান পাওয়া গেছিল তবে শেষ পর্যন্ত সেগুলি তা উৎপাদন করা যায়নি।