Saraswati Puja 2020: গলায় ভোটার ভোটার আইডি কার্ড ঝুলিয়ে হাজির বাগদেবী, সরস্বতী পুজোর থিম NRC, CAA, NPR
ইয়ং বয়েজ ক্লাবের প্রতিমা (Photo: Facebook)

কলকাতা, ২৮ জানুয়ারি: আগামীকাল সরস্বতী পুজো (Saraswati Puja)। স্কুল, কলেজ থেকে শুরু করে পাড়ার ক্লাব সব জায়গাতেই বাগদেবীর আরাধনার প্রস্তুতি তুঙ্গে। তবে কোথাও হাই বাজেট, কোথাও বা পকেটের কথা মাথা রেখে বাজেটে কাটছাঁট চলেছে। তবুও নানা থিমের পুজো করে দর্শক টানত মরিয়া পুজো কমিটিগুলি। সেই তালিকায় রয়েছে শ্রীনাথ মুখার্জী লেনের (Sreenath Mukherjee Lane) ইয়ং বয়েজ ক্লাব (Young Boys Club)। অল্প খরচেই চোখ টেনেছে তাঁদের প্রয়াস। এ বছর তাঁদের এ বছর ইয়ং বয়েজ ক্লাবের সরস্বতী পুজোর থিম NRC, CAA, NPR।

২৪ ঘণ্টার খবর অনুযায়ী, সোশাল মিডিয়া থেকে চায়ের ঠেক, ইদানিং সর্বত্রই ট্রেন্ড করছে যেই টপিক, সেই ইশুকেই তুলে ধরেছে শ্রীনাথ মুখার্জী লেন ইয়ং বয়েজ ক্লাব। থিম শিল্পী সুজিত লাল। নিজের হাতে সাজিয়েছেন মণ্ডপ। হাতের জাদুতে এঁকে ফুটিয়ে তুলেছেন সাম্প্রতিক কালের সবচেয়ে আলোচিত ইশু। সরস্বতী ঠাকুর এবং তাঁর বাহন হাঁস, সকলেই পৌঁছে গেছে সময় মতো। তবে কাগজ আনতে কিন্তু ভোলেননি। সঙ্গে রয়েছে সমস্ত পরিচয় পত্র। গলায় ঝুলছে ভোটার আইডেন্টিটি কার্ড। তাতে রয়েছে মায়ের নাম ও বাসস্থানের নাম। কাজেই বলার অপেক্ষা রাখে না ঠিক কী বার্তা দিচ্ছে ক্লাবটি। পুজোর থিমেই জায়গা নিয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন (CAA), এনআরসি (NRC) ও এপিআর (NPR)। তাই সব মিলিয়ে জাঁকজমক কম হলেও দিব্যি নজর কাড়ছে এই সাদামাদা মণ্ডপ। আরও পড়ুন: Saraswati Puja: সরস্বতী পুজোর সময়, নির্ঘণ্ট এবং তাৎপর্য, জানুন বিস্তারিতভাবে

এদিকে সরস্বতী পুজো ভাসাতে পারে বৃষ্টি। দুর্গাপুজো এলেই বাঙালি বৃষ্টির আশঙ্কায় কাঁটা হয়ে থাকে। তাই বলে সরস্বতী পুজোয় (Saraswati Puja) বৃষ্টি! চোখ কপালে তুলে লাভ নেই, এবার অন্তত তেমনটাই ঘটতে চলেছে। মাঘি শুক্লা পঞ্চমী তিথিতে বাগদেবীর আরাধনা হয়, বাংলার ঘরে, স্কুল কলেজ-সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা সরস্বতী পুজোর আয়োজনে মেতে ওঠে। বাঙালির ভ্যালেন্টাইন ডে বলে কথা, তাই আয়োজনের ত্রুটি হয় না। মনের মতো সেজে সবাইকে চমকে দেওয়ার পাশাপাশি মনের মানুষটিকে বোঝানোরও দিন এটি। সেই দিনেই যদি ক্লাস নাইনের সুন্দরীর বদলে শো স্টপার হয়ে যা বৃষ্টি, তাহলে তো আফশোসের সীমা থাকে না। এবার বুধ ও বৃহস্পতিবার সরস্বতী পুজো, আর দুদিনই রাজ্যে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুরের হাওয়া অফিস।

ফের একটি পশ্চিমী ঝঞ্ঝা সক্রিয় হয়ে ওঠাতেই যত বিপত্তি। এর প্রভাবেই বাংলায় বৃষ্টির সম্ভাবনা প্রবল হয়ে উঠেছে। একটি সঙ্গে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি বিপরীত ঘূর্ণাবর্ত। এই দুইয়ের মেল বন্ধনেই দক্ষিণবঙ্গে বাগদেবীর আরাধনায় বৃষ্টির সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে। মঙ্গলবার সকাল থেকেই কুয়াশা ও ঠান্ডা পাল্লা দিয়ে বেড়েছে। তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি নিচে রয়েছে। তবে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তুরে হাওয়া উধাও হল বলে। এমনটা ঘটলেই ঠান্ডাকে আর মুঠোতে পাওয়া যাবে না। উল্টে গরম বাড়বে। রাতের তাপমাত্রা তাই বৃদ্ধির সম্ভাবনা বেশ প্রবল। মেঘবৃষ্টির সম্ভাবনা যত স্পষ্ট হবে ততই উত্তুরে হাওয়া অন্তরালে চলে যাবে। বাড়বে গরম।