Saraswati Puja: সরস্বতী পুজোর সময়, নির্ঘণ্ট এবং তাৎপর্য, জানুন বিস্তারিতভাবে
সরস্বতী পুজো (Picture Credits: Wikimedia Commons)

Saraswati Puja Date and Timings: নতুন বছরে প্রথম কোনও পুজো যা ঘটা করে করা হয় তা হলো সরস্বতী পুজো (Saraswati Puja)। বাঙালির বারো মাসে তেরো পার্বন। সরস্বতী পুজো আবার বাঙালির 'ভ্যালেন্টাইন্স ডে'-ও বটে। হলুদ পাজামা-পাঞ্জাবি, শাড়িতে সাজবে তরুণ-তরুণীরা সঙ্গে বাগ্দেবীর আরাধনায় কচিকাঁচারাও সকাল সকাল অঞ্জলি দিতে ছুটবে স্কুলে। প্রতিটা শিক্ষাপ্রতিষ্ঠানে সাড়ম্বরে হবে আরাধনা, সঙ্গে খাওয়াদাওয়া। এবছরের সরস্বতী পুজো কবে এবং কখন তা দেখে নেওয়া যাক।

সরস্বতী পুজো কেন করা হয়?

সরস্বতী পুজো হিন্দু বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে একটি অন্যতম প্রধান উৎসব। মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে (Shukla Paksha Panchami)  আয়োজিত হয়। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী (Vasant Panchami) নামেও পরিচিত। উত্তর ভারত, পশ্চিমবঙ্গ, ওড়িশা, নেপাল ও বাংলাদেশে সরস্বতী পুজো উপলক্ষে বিশেষ উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়। শুক্ল পঞ্চমীর দিন সকালে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ছাত্রছাত্রীদের বাড়িতে ও সর্বজনীন পুজোমণ্ডপে দেবী সরস্বতীর পুজো করা হয়। ধর্মপ্রাণ হিন্দু পরিবারে এই দিন শিশুদের হাতেখড়ি প্রথাও প্রচলিত রয়েছে। পুজোর দিন সন্ধ্যায় শিক্ষাপ্রতিষ্ঠান ও সর্বজনীন পুজোমণ্ডপগুলিতে সাংস্কৃতিক অনুষ্ঠানও আয়োজিত হয়। পুজোর পরদিন শীতলষষ্ঠী নামে পরিচিত। পশ্চিমবঙ্গে কোনো কোনো হিন্দু পরিবারে পরদিন অরন্ধন পালনের প্রথাও রয়েছে। আরও পড়ুন,  দুদিন নয়, সরস্বতী পুজোয় তিন দিন ছুটি দিচ্ছে রাজ্য সরকার

সরস্বতী পুজোর সময় এবং নির্ঘণ্ট-

সরস্বতী পুজো ২০২০, ৩০ জানুয়ারি পড়তে চলেছে। যদিও বসন্ত পঞ্চমী পড়ছে ২৯ জানুয়ারি। তবে পঞ্জিকা মতে পুজোর দিন ১৫ মাঘ আয়োজিত হতে চলেছে এই উৎসব। আর এই তিথিতেই এবার ১৪২৬ সালে আয়োজিত হবে সরস্বতী পুজো। পঞ্চমী শুরু হবে ২৯ জানুয়ারি সকাল ৮ টা বেজে ৪৭ মিনিটে। আর শেষ হচ্ছে ৩০ জানুয়ারি ১০টা ৫৬ মিনিটে। আর এই সময়ের মধ্যেই পড়ছে অঞ্জলির সময়।

সরস্বতী পুজোর পর রয়েছে বসন্ত উৎসব। আগামী ৯ ই মার্চ, ২০২০ তে অনুষ্ঠিত হতে চলেছে দোল। এরপর ১০ মার্চ রয়েছে হোলি উৎসব। এর আগে, ৯ মার্চ রয়েছে বসন্ত উৎসবে দোল খেলা। বীরভূমের শান্তিনিকেতনে এদিন উৎসবের মেজাজে পালিত হবে ঐতিহ্যের রঙের উৎসব।