Mainul Haque: রাজ্য বিধানসভায় শূন্য কংগ্রেস এবার মাইনাসের পথে, হাত ছেড়ে তৃণমূলের পথে পাঁচবারের বিধায়ক মইনুল হক
Adhir Ranjan Chowdhury (Picture Credits: ANI)

কলকাতা, ২১ সেপ্টেম্বর: রাজ্য বিধানসভায় একেবারে শূন্য হয়ে গিয়েছে কংগ্রেস। শূন্যের পর এবার যেন মাইনাসের পথে চলেছে রাজ্য কংগ্রেস (West Bengal Congress)। মুর্শিদাবাদের ফরাক্কায় কংগ্রেসের পাঁচবারের বিধায়ক মইনুল হক ( Mainul Haque) দল ছাড়লেন। তিনি সর্বভারতীয় স্তরে কংগ্রেসের বড় পদে ছিলেন। সংবাদমাধ্যমে প্রকাশ তাঁর তৃণমূলে যোগ দেওয়া সময়ের অপেক্ষা। মঙ্গলবার মইনুল হক লিখিতভাবে দল ছাড়া কথা জানিয়ে দিয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi) ও রাজ্য কংগ্রেস প্রধান অধীর চৌধুরীকে। বরাবরই কংগ্রেসে বড় দায়িত্ব পেয়ে এসেছেন মইনুল হক। বর্তমানে ছিলেন ঝাড়খণ্ড কংগ্রেসের দায়িত্বে। কিন্তু এরপরেও দল ছাড়লেন তিনি।

১৯৯৬ সাল থেকে ফরক্কায় বিধানসভা ভোটে জিতে আসছেন মইনুল। ২০১৬-তে তৃণমূলের হাওয়ার মাঝেও তিনি ২৮ হাজারের মত ভোটে জিতেছিলেন। তবে বিজেপির উত্থানের পর ২০২১ সালে তিনি ফারক্কায় বিধানসভা ভোটে তৃতীয় স্থানে শেষ করেন। আরও পড়ুন: 'বাংলায় ৫ বছর আগে বিজেপির নাম কেউ উচ্চারণ করত না', বললেন দিলীপ ঘোষ

দেখুন টুইট

আগামী বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর উপনির্বাচনের প্রচারে মুর্শিদাবাদ যাচ্ছেন তৃণমূলের সর্বভারতী সম্পাদক অভিষেক ব্যানার্জি। মুর্শিদাবাদের জঙ্গিপুর ও সামসেরগঞ্জে হবে উপনির্বাচন। সেখানে অভিষেকের প্রচারমঞ্চেই হয়তো তৃণমূলে যোগ দিচ্ছেন মইনুল হক। ক মাস আগে বিধানসভা নির্বাচনে ফরাক্কা কেন্দ্র কংগ্রেসের হয়ে দাঁড়িয়ে হারেন মইনুল। এই কেন্দ্র থেকে ৩৩ হাজার ভোটের ব্যবধানে জেতেন তৃণমূলের মনিরুল ইসলাম।

বিজেপি প্রার্থী হেমন্ত ঘোষ দ্বিতীয় স্থানে থাকেন। সেখানে সংযুক্ত মোর্চার কংগ্রেস প্রার্থী হয়ে মইনুল তৃতীয় স্থানে ছিলেন। বিধানসভা নির্বাচন ২০২১-এ মুর্শিদাবাদে দারুণ ফল করে তৃণমূল। ভোটের ফল বের হওয়ার পর জেলার বহু বিরোধী শিবিরের নেতা-কর্মীই তৃণমূলে যাচ্ছেন বা যেতে চাইছেন।

১৯৯৬ সাল থেকে ফরক্কায় বিধানসভা ভোটে জিতে আসছেন মইনুল। ২০১৬-তে তৃণমূলের হাওয়ার মাঝেও তিনি ২৮ হাজারের মত ভোটে জিতেছিলেন। তবে বিজেপির উত্থানের পর ২০২১ সালে তিনি ফারক্কায় বিধানসভা ভোটে তৃতীয় স্থানে শেষ করেন।