Kolkata Weather Update: রাত থেকেই কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বৃষ্টি
কলকাতায় বৃষ্টি (Photo: Twitter)

কলকাতা, ৩ জানুয়ারি: পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে কলকাতাসহ দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার রাত থেকে শুরু হয়েছে বৃষ্টি (Rain)। সকালেও কলকাতাসহ (Kolkata) জেলায় জেলায় বৃষ্টি চলছে। শিলাবৃষ্টির পূর্বাভাস পশ্চিমাঞ্চলে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শনিবার সকাল পর্যন্ত চলবে বৃষ্টি। রবিবার থেকে পরিষ্কার আকাশ হওয়ার সম্ভাবনা। আগামী সপ্তাহের শুরুতেই জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা। আবহাওয়া অফিস জানিয়েছে, কাল থেকে উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আজ দিনভর কলকাতাসহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বজ্রবিদ্যুৎসহ শিলা বৃষ্টির সম্ভাবনা পশ্চিমের বেশকিছু জেলায়। আজ হালকা বৃষ্টি উত্তরবঙ্গেও। শনিবার বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। মাঝারি বৃষ্টির সঙ্গে বজ্রবিদ্যুৎসহ শিলাবৃষ্টির সম্ভাবনা। সিকিম ও দার্জিলিঙের পার্বত্য এলাকায় মাঝারি তুষারপাতের সম্ভাবনা রয়েছে শুক্র এবং শনিবার। আরও পড়ুন: Calcutta High Court:সন্ধ্যা নামতেই উধাও আনন্দ, হাইকোর্টে খারিজ ভাটপাড়া পুরসভার অনাস্থা ভোট

পশ্চিমি ঝঞ্ঝা ছাড়াও একটি ঘূর্ণাবর্ত এবং রাজস্থান থেকে ঝাড়খণ্ড পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখা। এদের প্রভাবে উত্তুরে বাতাস অবরুদ্ধ। সমতলে বইছে সোঁদা পুবালি বাতাস। জায়গায় জায়গায় উত্তুরে-পশ্চিমি বাতাসের সঙ্গে দখিনা-পুবালি বাতাসের সংঘর্ষের পরিস্থিতি তৈরি হচ্ছে। অক্ষরেখার কারণে সেখানকার জলীয় বাষ্প নির্দিষ্ট উচ্চতায় পৌঁছে তৈরি হচ্ছে মেঘ, নামছে বৃষ্টি। বছরের প্রথম দিন বৃষ্টি হয়েছিল মালদা, মুর্শিদাবাদ, আসানসোলে। দ্বিতীয় দিন বৃষ্টি হয় হুগলি, উত্তর ২৪ পরগনার কয়েকটি এলাকায়। শনিবার পর্যন্ত বৃষ্টি চলতে পারে।