Kolkata Taxi Strike: সাত দফা দাবি নিয়ে শহরে চলছে ট্যাক্সি ধর্মঘট, প্রভাব কম, হলুদ ট্যাক্সি পরিষেবা প্রায় স্বাভাবিক
ট্যাক্সি ধর্মঘট। (Photo Credits: Pixabay)

কলকাতা, ৬ অগাস্ট: কলকাতায় (Kolkata) দু দিনের ট্যাক্সি ধর্মঘটের (হলুদ ট্যাক্সি ও ওলা উবের) আজ প্রথম দিন। ভাড়া বৃদ্ধি, পুলিশি জুলুম বন্ধ সহ বিভিন্ন দাবিতে বামপন্থী সংগঠন 'ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি ওয়ার্কার্স ফেডারেশন'-এর ডাকা ট্যাক্সি ধর্মঘটের (Taxi Strike) তেমন প্রভাব পড়ল না। মনে করা হয়েছিল শহরের ১৮ হাজার ট্যাক্সি চালক ধর্মঘটে সামিল হবেন। শহরের প্রায় ১৫ হাজার ওলা-উবার চালকেও রাস্তায় গাড়ি না নামানোর সিদ্ধান্ত নিয়েছিলেন।

কিন্তু শহরের বিভিন্ন রাস্তায় চোখ পড়ছে হলুদ ট্যাক্সি। হাওড়া ও শিয়ালদ স্টেশনেও ট্যাক্সি পরিষেবা মোটের ওপর স্বাভাবিক আছে। এয়ারপোর্ট থেকে শহরের রাস্তা- সর্বত্রই মঙ্গলবার সকাল থেকে সহজলভ্য হলুদ ট্যাক্সি। আরও পড়ুন- ৮ বছরের ছোট্ট বোনকে ধর্ষণ ১২ বছরের দাদা ও তার বন্ধুদের

ফলে শহরবাসীর স্বাভাবিকজীবন সেভাবে প্রভাব পড়ল না ট্যাক্সি ধর্মঘটের। পাশাপাশি মোটের ওপর ছন্দে ছিল ওলা উবেরের মতো স্মার্ট ক্যাব পরিষেবাও। যদিও শহরের বেশ কয়েকজন জানালেন, তারা কিছুক্ষেত্রে ওলা-উবের প্রথম চেষ্টায় বুক করতে পারেননি।

এই ধর্মঘটের পিছনে আছে সাতটি দাবি। দাবিগুলির মধ্যে গুরুত্বপূর্ণ হল, ট্যাক্সি চালকের মৃত্যু হলে ৫লক্ষ টাকা সরকারি ক্ষতিপূরণ দিতে হবে। পাশাপাশি পরিবারের একজনকে চাকরি দিতে হবে। 'মোটর ভেহিকলস অ্যাক্ট' ২০১৯ খারিজ করা। এই অ্যাক্টে যে জরিমানার তালিকা দেওয়া হয়েছে, তা বাতিল করতে হবে। মিটার ট্যাক্সির ভাড়া বাড়াতে হবে। গাড়িতে উঠলেই ৩০টাকার বদলে ৪০ টাকার করতে হবে। 'ওয়েটিং চার্জ’ ২টাকা থেকে বাড়িয়ে ৩টাকা করা হবে। পুলিসি জুলুমবাজি বন্ধ করা।