Kolkata Metro: আজ থেকে সর্বসাধারণের জন্য খুলে গেল কলকাতা মেট্রো, নিয়ম মেনেই সওয়ার যাত্রীদের
কলকাতা মেট্রো (Picture Source: Wikimedia Commons)

কলকাতা, ১৪ সেপ্টেম্বর: আনলক ৪ -এ কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী ৭ সেপ্টেম্বর থেকেই খুলে গেছিল মেট্রো রেল। প্রায় দিন সাতেক পর সর্বসাধারণের জন্য খুলল কলকাতা মেট্রো (Kolkata Metro)। ১৭৬দিন পরে আজ থেকে মেট্রোয় চড়তে পারবেন সবাই। করোনা আবহে স্বাস্থ্যবিধি মানতে, টোকেন না দেওয়ার ঘোষণা আগেই করেছে মেট্রো কর্তৃপক্ষ। তাদের তরফে জানানো হয়েছে, যাদের কাছে স্মার্টকার্ড (Smart Card) আছে, শুধুমাত্র তাঁরাই মেট্রোয় যাত্রা করতে পারবেন। যাঁদের স্মার্টকার্ড নেই, তাঁদের কাউন্টার থেকে তা সংগ্রহ করতে হবে। তবে স্টেশনে ঢোকার জন্য সবারই ই-পাস লাগবে।

কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ই-পাসের জন্য কলকাতা মেট্রো অ্যাপ ডাউনলোড করতে হবে। কলকাতা মেট্রো অ্যাপ খুললেই উপরে দেখতে পাওয়া যাবে ‘জেনারেট ই-পাস’। সেখানে ক্লিক করলেই স্মার্টফোনের নিচের দিকে চ্যাটবক্সের অপশন দেওয়া হবে। সেই অপশনে ক্লিক করলে খুলবে চ্যাটবক্স। এরপর সেখানে নিজের নাম, কোন স্টেশন থেকে উঠবেন এবং গন্তব্য স্টেশন বেছে নিতে হবে। এরপর বাছতে হবে যাত্রার সময়। তা চূড়ান্ত হলেই যাত্রীরা পেয়ে যাবেন ই-পাস । ই-পাস দেখানোর জন্য স্টেশনে আলাদা ডেস্কও রয়েছে। আরও পড়ুন, করোনা আক্রান্ত তৃণমূলের রাজ্যসভার সাংসদ শান্তা ছেত্রী

স্মার্টকার্ড ন্যূনতম ১০০ টাকার রিচার্জ করতে হবে। রিচার্জ করা যাবে ২০০, ৩০০, ৫০০, ১ হাজার টাকাও। প্রতিটি রিচার্জের মেয়াদ ১ বছর। কাউন্টার ছাড়াও স্মার্টকার্ড রিচার্জের জন্য বসানো হয়েছে মেশিন। আপাতত এভাবেই যাত্রা করতে হবে মেট্রোয়। পরিষেবা পাওয়া যাবে সকাল ৮ তা থেকে সন্ধে ৭ টা পর্যন্ত। রবিবার নিট পরীক্ষার্থীদের জন্য ছিল মেট্রোর বিশেষ পরিষেবা। অবশেষে সোমবার থেকে ফের একবার শুরু হল কলকাতা মেট্রো।