Chhatradhar Mahato: যাবজ্জীবন নয়, ছত্রধর মাহাতোর সাজা কমে ১০ বছরের কারাবাস
কলকাতা হাইকোর্ট (File Photo/Photo Credits: PTI)

কলকাতা, ১৪ অগাস্ট: Chhatradhar Mahato। ছত্রধর মাহাতোর সাজা কমাল কলকাতা হাইকোর্ট। কাঁটাহারি বিস্ফোরণ মামলায় যাবজ্জীবন কারাদণ্ডের সাজা পাওয়া জঙ্গলমহলের এক সময় বড় নেতা ছত্রধরের মাহাতোর সাজা কমিয়ে দশ বছরের কারাবসে পরিণত করা হল। হাইকোর্টের বিচারপতি মুমতাজ খান ও জয় সেনগুপ্তের ডিভিশন বেঞ্চে হওয়া এই মামলায় ছত্রধরের সাজা কমানোর পাশাপাশি, মুক্তি দেওয়া হল রাজা সরখেল ও প্রসূন চট্টোপাধ্যায়কে।

বাম জমানার শেষের দিকে উত্তাল জঙ্গলমহলে ছত্রধর মাহাতো পুলিশি সন্ত্রাস বিরোধী জনসাধারণের কমিটির নেতা হয়ে শিরোনামে উঠে এসেছিলেন। রাজ্যের বেশ কয়েকজন বুদ্ধিজীবীর সমর্থনও পেয়েছিলেন ছত্রধর। ২০১৫-র মে মাসে ছত্রধর মাহাতদের দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড ঘোষণা করে মেদিনীপুর দায়রা আদালত। দীর্ঘ ৬ বছর ধরে চলেছিল শুনানি।

কিন্তু কাঁটাহারির বিস্ফোরণ মামলাতে ছত্রধরকে ২০০৯ সালের ২৫ সেপ্টেম্বর গ্রেফতার করা হয়েছিল। সাংবাদিক সেজে ছত্রধর মাহাতদের গ্রেফতার করেছিলেন গোয়েন্দারা। প্রশ্ন ওঠে সেই গ্রেফতারি নিয়ে। এখন বর্তমানে UAPA ধারায় প্রেসিডেন্সি সংশোধনাগারে বন্দি রয়েছেন ছত্রধর৷ ২০০৮সালের নভেম্বরে শালবনিতে জিন্দল কারখানার শিল্যান্যাস সেরে মেদিনীপুর শহরে ফেরার পথে ভাদুতলায় ৬০ নম্বর জাতীয় সড়কে মাওবাদীদের মাইন বিস্ফোরণের মুখে পড়েন তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য৷

সেই সময় ছত্রধর মাহাতোর নাম সংবাদমাধ্যমে বড় করে এসেছিল। ২০০৯-এর সেপ্টেম্বরে গ্রেফতার করা হয় ছত্রধর মাহাতোকে। একটা সময় অনেকেই বলেছিলেন, ছত্রধরকে পরিকল্পনা করে ফাঁসিয়েছে পুলিশ। তবে দিন যত গিয়েছে, পালা বদল হয়েছে, ছত্রধর একা পড়ে গিয়েছেন।