Mamata Banerjee Wrote Song On Coronavirus: কবিতার পর করোনাভাইরাস নিয়ে গান লিখলেন মমতা ব্যানার্জি
মমতা ব্যানার্জি (Photo Credit: IANS)

কলকাতা, ২৫ মার্চ: করোনাভাইরাস (Coronavirus) নিয়ে সচতনতা প্রচারে গান (Song) লিখলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। গানটির সুর দিয়েছেন খোদ মুখ্যমন্ত্রীই। গানটি গেয়েছেন সংগীত শিল্পী তথা রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেন (Indranil Sen)। গানের শুরুতেই মুখ্যমন্ত্রী লিখেছেন, 'স্তব্ধ করো। জব্দ করো। করোনাকে ভয় পেও না। করোনাকে ছুঁতে দেব না। ভিড় থেকে সব্বাই দূরে থাকো।"

এর আগে করোনাভাইরাস নিয়ে কবিতা লিখেছেন মমতা ব্যানার্জি। তাতে সচেনতনতার পাশাপাশি অসচেতন ব্যক্তিদের নিশানা করেছিলেন।

'করোনা' শীর্ষক কবিতায় মমতা লিখেছিলেন,

আতঙ্কিত!

আতঙ্কতঙ্কে

সামাজিক জগত।

করোনা কারও নয়,

সীমান্ত প্রাচীরে।

রোগটা নাকি বড্ড ভারী!

'আমদানি' চলছে-

দেশে-বিদেশে।

গরীব মানুষগুলো

সমাজে খুব সচেতন।

কিন্তু যাদের সচেতনতা

এ সমাজকে আক্রান্ত করার

হাত থেকে বাঁচাতে পারতো,

তারা কি সচেতন?

না, সব জেনেও

'যাক না জগতটা উচ্ছন্নে'-

এই ভাব কিছু দামীদের।

নিজের ভালো ছাড়া

আর কিছু বোঝে না যারা।

ইবোলা-এবেলা-মার্স-সার্স

ডেঙ্গু-সোয়াইন ফ্লু!

সব হয়ে গেছে

কমজোরি-

করোনা করেছে গাঁ-উজাড়ি

ওটা নাকি বড্ড ভারী।

আরও পড়ুন:

মমতা ব্যানার্জির লেখা গান শুনুন:

আজ করোনাভাইরাস সংক্রান্ত পরিস্থিতি খতিয়ে দেখতে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। পরে সাংবাদিক বৈঠক করে জানান, জরুরি পরিষেবা ও খাবারের হোম ডেলিভারি আটকানো যাবে না। এই পরিষেবার সঙ্গে যুক্ত যারা তাদের জন্য বিশেষ পাসের ব্যবস্থা করা হচ্ছে। একটি পাস দেখেই সমস্ত থানা যাতায়াতের অনুমতি দেবে। একইসঙ্গে পরিস্থিতির উপর নজর রাখতে দুটি টাস্ক ফোর্স গঠন করেন মুখ্যমন্ত্রী। তৈরি করেছেন কন্ট্রোল রুমও। জানান, ১০৭০ ও ০৩৩২২১৪-৩৫২৬ নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে। মিলবে সাহায্যও। এমনকী ক্রেতা ও বিক্রেতারা কীভাবে দাঁড়াবেন তাও রীতিমতো গ্রাফিক চার্ট কর বুঝিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,''রাজ্যকে বিপুল ঋণ শোধ করতে হচ্ছে। কেন্দ্রীয় সরকারের কাছে আর্থিক সহযোগিতা চেয়েছিলাম। ভাঁড়ার প্রায় শূন্য। ব্যবসা বন্ধ। দোকানপাট বন্ধ। লোকের হাতে পয়সা নেই। কী করব? আমরা একটা রাজ্য আপত্কালীন ত্রাণ তহবিল করেছি। যে কেউ সহযোগিতা করতে পারেন। ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ৬২৮০০৫৫০১৩৩৯। আইএফএসসি কোড- আইসিআইসি ০০০৬২৮০। এছাড়া লগ করতে পারেন wb.gov.in-এ।'' এর পাশাপাশি থাকছে একটি মোবাইল নম্বরও। যোগাযোগ করুন সঞ্জয় বনশল- ৯০৫১০২২০০০। এই তহবিলে শুধু আর্থিক সহযোগিতা নয়, জিনিসপত্রও দিতে পারেন।