Amphan Relief Fund: আম্ফানে ক্ষতিগ্রস্তদের জন্য দ্বিতীয় দফায় অর্থ পাঠাল কেন্দ্র
আম্ফান ঘূর্ণিঝড়(Photo Credits: Twitter)

কলকাতা, ১৩ নভেম্বর: আম্ফানে (Amphan) ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের সময় ১০০০ কোটির প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই টাকা আগেই চলে এসেছিল। তবে রাজ্যের দাবি ছিল, প্রায় ১ লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে। তাই কেন্দ্রের থেকে আরও সাহায্যের দাবি জানিয়েছিল নবান্ন। তাই দ্বিতীয় পর্যায়ের ক্ষতিপূরণ বাবদ রাজ্যকে আরও ২, ৭০৭.৭৭ কোটি টাকা দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে থাকা উচ্চপর্যায়ের কমিটি জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে এই অর্থ মঞ্জুর করেছে।

রাজ্য সরকারের তরফে ঘরবাড়ি পেয়েছেন ক্ষতিগ্রস্ত হওয়া পাঁচ লক্ষ মানুষ। প্রায় ২৫ লক্ষ ৩০ হাজার কৃষকও, আর এই কৃষকদের মধ্যে আছেন দু’ লক্ষ পানচাষিও। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, প্রাথমিকভাবে ১৩৫০ কোটি টাকার আনুমানিক বাজেট করা হলেও এই বাবদ তাঁর সরকার ইতিমধ্যেই ১৪৪৪ কোটি টাকা খরচ করেছে। যদিও তারপরেও একাধিক খাতে আরও বহু টাকা খরচ হয়েছে রাজ্য সরকারের। আরও পড়ুন, নিয়ন্ত্রণরেখায় গোলাগুলি পাকিস্তানের, ৩ ভারতীয় জওয়ান সহ নিহত ৬, পালটা জবাবে মৃত্যু ৮ পাকিস্তানি সেনার

পশ্চিমবঙ্গ সরকার পাঁচ লক্ষ মানুষকে ঘরবাড়ি মেরামতির জন্য তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দিয়েছে, দু’ লক্ষ পানচাষি ছাড়াও আরও ২৩.৩ লক্ষ কৃষককেও অর্থসাহায্য করছে ফসল ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে। দেরি না করে রাজ্য সমবায় ব্যাঙ্কে কৃষক বন্ধু প্রকল্পে যে উদ্বৃত্ত অর্থ ছিল, তা থেকেই কৃষকদের সাহায্য দেওয়া শুরু করেছিল রাজ্য সরকার।