Coronavirus: 'দরজা-জানলা খোলা রাখলে ভাইরাস চলে যাবে!' মন্তব্যের জেরে বিজেপির তীব্র কটাক্ষের মুখে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Photo Source: ANI/Twitter)

কলকাতা, ৯ জুলাই: জানলা-দরজা খোলা থাকলে, ঘর থেকে ভাইরাস বেরিয়ে যায়। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির এই মন্তব্য নতুন নয়। এখন তো এই মন্তব্য রীতিমত ভাইরাল হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়ায়। বুধবার, ৮ জুলাই রাজ্যের করোনা পরিস্থিতি এবং স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসেন চিকিৎসকেরা। সেই বৈঠকেই ফেস শিল্ড, পিপিই কিট এবং এসির দাবি তোলেন স্বাস্থ্যকর্মীরা। সমস্যা দ্রুত সমাধানের আশ্বাস দিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এসি নিয়ে মন্তব্য করেন, "এসি লাগালে ঘরের দরজা-জানলা বন্ধ রাখতে হবে। কিন্তু দরজা-জানলা যদি খুলে দেওয়া যায়, তাহলে ভাইরাস তাড়াতাড়ি চলে যাবে।" দরজা-জানলা খুলে ঘরে রোদ-হাওয়া-বাতাসের চলাচলে রোগ-উপদ্রব থেকে দূরে থাকারই ইঙ্গিত দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

তবে, মমতা ব্যানার্জির এই মন্তব্য তুলেই বিজেপি বেঙ্গলের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে টুইট করা হয়। সেখানে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির এই মন্তব্যটি তিনটি ভাষায় টুইট করা হয়। এরপর সেই টুইটটি নিজের টুইটার হ্যান্ডেলে শেয়ার করেন বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালভিয়া। তিনি টুইটে দাবি করেন, "দরজা-জানলা খুলে রাখলেই যদি ভাইরাস চলে যায়, তাহলে ভ্যাক্সিন তৈরির কী প্রয়োজন?"

প্রসঙ্গত, SARS-CoV ভাইরাসের উপর তাপমাত্রার প্রভাব সংক্রান্ত একটি গবেষণার পর বলা হয়েছিল, তাপমাত্রা ও কম আর্দ্রতায় বেশি স্থিতিশীল হয় এ ধরনের ভাইরাস। এসি ঘরে আরও বেশিক্ষণ ভালভাবে বেঁচে থাকতে পারে। তবে করোনা ভাইরাসের ক্ষেত্রে এখনও এধরণের কোনও তথ্য প্রকাশিত হয়নি।