SC-Formed Committee on Farm Laws: কৃষকদের অভিযোগ শুনতে ৪ সদস্যের কমিটি গঠন করল সুপ্রিম কোর্ট
ভূপিন্দর সিং মন ও অশোক গুলাটি (Photo Credits: Facebook)

নতুন দিল্লি, ১২ জানুয়ারি: পরবর্তী রায় না দেওয়া পর্যন্ত স্থগিত করা হল তিনটি কৃষি আইন (Farm Laws)। এখনই লাগা হচ্ছে না এই আইন। মঙ্গলবার সর্বোচ্চ আদালত একটি কমিটিও গঠন করে। এই আইন নিয়ে কৃষকদের সঙ্গে আলোচনা করতেই তৈরি করা হয় কমিটি। পাশাপাশি যত দ্রুত সম্ভব এই সমস্যার সমাধানেরও নির্দেশ দেন। অন্যদিকে কৃষকদের উদ্দেশে ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিল না করারও নির্দেশ দিয়েছে।

৪ সদস্যের এই কমিটিতে রয়েছেন, ভারতীয় কিসান ইউনিয়নের সভাপতি ভূপিন্দর সিং মন, আন্তর্জাতিক নীতির প্রধান ডঃ প্রমোদ কুমার যোশী, কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাটি এবং মহারাষ্ট্রের ধানভাত শিবকেরি সংগঠনের অনিল ধানভাত। বিক্ষোভরত কৃষকদের হয়ে তিন কৃষি আইনকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে আবেদন করেন আইনজীবী এমএল শর্মা। তিনি বলেন, কৃষকরা আদালতের তৈরি কোনও কমিটির সামনে যাবেন না, তাঁদের বক্তব্য, বহু লোক তাঁদের সঙ্গে আলোচনা করতে এসেছেন কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসেননি।

আরও পড়ুন, কেন্দ্রের তিন কৃষি আইনে ফের স্থগিতাদেশ, সুপ্রিম রায়ে খুশি কৃষকরা

কেন্দ্র ও কৃষকদের মধ্যে আট দফা বৈঠকের পরেও মেলেনি রফাসূত্র। এদিকে মঙ্গলবার বিতর্কিত ৩টি কৃষি আইনে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আইনগুলি কার্যকর করা যাবে না। কৃষকদের মতামত নিয়ে কেন্দ্র আইনে সংশোধন ঘটাতে রাজি হলেও, আন্দোলনকারীরা তাতে রাজি হননি। বরং সম্পূর্ণ আইন প্রত্যাহারের দাবিতেই অনড় তাঁরা। তাই কমিটি গঠন করে বিষয়টি সমাধানের চেষ্টা করেছিল আদালত তবে আন্দোলনরত কৃষকরা কোনও কমিটি গঠনে সাড়া দেয়নি। তাদের একটাই দাবি, কোনও সংশোধন বা আলোচনা নয় তিনটি গৃহীত কৃষি আইন প্রত্যাহার করতে হবে কেন্দ্রকে।