Al-Qaeda Planning Terror Attack in West Bengal: হিটলিস্টে একাধিক রাজনীতিক, বাংলায় হামলা চালাতে পারে আল-কায়েদা
প্রতীকী ছবি (Photo Credits: File Image)

কলকাতা, ১৪ নভেম্বর: নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠন আল-কায়েদা (Al-Qaeda) পশ্চিমবঙ্গে (West Bengal) স্লিপার সেল ব্যবহার করে হামলার পরিকল্পনা করছে। এমনই রিপোর্ট দিয়েছে আইবি (IB)। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, গত ৫ নভেম্বর তাদের একটি রিপোর্ট জমা দিয়েছে IB। তাতে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের একাধিক নেতা রয়েছেন জঙ্গিদের হিটলিস্টে। আর তাদের হত্যা করার জন্য চলছে জঙ্গি নিয়োগের প্রক্রিয়া। সূত্র জানিয়েছে, বিদেশি হ্যান্ডলারের সহায়তায় স্থানীয়দের উস্কানি দেওয়ার চেষ্টা করা হয়েছিল। এনআইএ-র (NIA) কর্তারা সম্প্রতি আল-কায়েদার একটি মডিউল সম্পর্কে প্রশ্নোত্তরের সময় এই বিষয়টি জানিয়েছেন। সূত্র আরও জানিয়েছে যে পাকিস্তান ভিত্তিক আল-কায়েদা অনলাইন মিডিয়ার মাধ্যমে স্থানীয়দের নিয়োগ করছে।

এনআইএ (NIA) সূত্র জানিয়েছে যে বেশ বাংলার কয়েকজন শীর্ষ রাজনৈতিক নেতাকে আল-কায়েদা টার্গেট করেছে। সন্ত্রাসবাদী সংগঠনটি পাকিস্তানের করাচি ও পেশোয়ারে নিয়োগ কেন্দ্র চালু করেছে। যেখান থেকে তারা বাংলায় স্থানীয়দের নিয়োগ করার বিষয়টি দেখছে। সন্ত্রাসী কাজকর্মে যোগ থাকার জন্য এনআইএ এখনও পর্যন্ত ১১ জনকে গ্রেপ্তার করেছে।আরও পড়ুন: Jammu and Kashmir: নিয়ন্ত্রণরেখায় গোলাগুলি পাকিস্তানের, ৩ ভারতীয় জওয়ান সহ নিহত ৬, পালটা জবাবে মৃত্যু ৮ পাকিস্তানি সেনার

এনআইএ সম্প্রতি এক যুকককে গ্রেপ্তার করেছে যে পাকিস্তান ভিত্তিক নিষিদ্ধ লস্কর-ই-তইবা-র হ্যান্ডেলারদের বিভিন্ন সোশাল মিডিয়া গ্রুপের সদস্য ছিল। জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) এক মুখপাত্র জানিয়েছেন, কর্নাটকের উত্তরা কান্নাদার বাসিন্দা সৈয়দ এম ইদ্রিস (২৮) মঙ্গলবার গ্রেপ্তার করা হয়েছে।

১৮ মার্চ পশ্চিমবঙ্গে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালানো সংক্রান্ত একটি এফআইআর করা হয়। মামলাটি পাকিস্তান ভিত্তিক নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-ই-তইবা-র হ্যান্ডেলারদের সঙ্গে সম্পর্কিত। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্ম ব্যবহার করে বাংলার যুবকদের র‌্যাডিক্যালাইজ এবং নিয়োগের জন্য কাজ করছে স্লিপার সেলগুলি।