Victoria Memorial: কলকাতা বন্দরের পর এবার বিজেপির নাম পরিবর্তনের তালিকায় পরবর্তী টার্গেট 'ভিক্টোরিয়া মেমোরিয়াল'
ভিক্টোরিয়া মেমোরিয়াল (Photo Credits: IANS)

কলকাতা, ১৩ জানুয়ারি: দুদিনের সফরে এসে ফিরে যাওয়ার পথে কলকাতা বন্দরের (Kolkata Port) নাম পরিবর্তন করে গিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। এবার নাম পরিবর্তনের খেলায় বিজেপির নেক্সট 'টার্গেট' কলকাতা তথা বাংলার শান 'ভিক্টোরিয়া মেমোরিয়াল।' জানা গিয়েছে, সম্প্রতি কলকাতার ঐতিহ্যের নাম পরিবর্তন করে রাণী লক্ষীবাঈয়ের নামে নাম রাখার কথা প্রস্তাব করেছেন বিজেপি নেতা সুব্রমনিয়ান স্বামী।

প্রধানমন্ত্রীর ফিরে যাওয়ার দিন সকালেই টুইট করে বিজেপি নেতা লেখেন, "আমি কলকাতায় নমোর বক্তব্যকে স্বাগত জানাই। আমরা জানি ইতিহাসের পর্যালোচনা করা উচিত। ভিক্টোরিয়া স্মৃতিসৌধটি রানী ঝাঁসি স্মারক মহল হিসাবে নামকরণ করে তাঁর এই বক্তব্য কার্যকর করা উচিত। ১৮৫৭ সালে তাঁর সঙ্গে বিশ্বাসঘাতকতা করে রানী ভিক্টোরিয়া ভারত দখল করেছিলেন। পরে ৯০ বছর ধরে রাজ করেন।" গতকাল রবিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে (Netaji Indore Stadium) কলকাতা বন্দরের ১৫০-তম বর্ষপূর্তি উপলক্ষে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভাষণের প্রথমেই বাংলার মানুষের উদ্দেশে ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা জানান। এরই মাঝে বদলে দেন বন্দরের নাম। ঐতিহ্যের কলকাতা বন্দরের নতুন নাম হয় শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর (Syama prasad Mukherjee Port)। আরও পড়ুন: Kolkata Port Trust Renamed: ঐতিহ্যের বদল নরেন্দ্র মোদির, কলকাতা বন্দরের নাম পরিবর্তন করে রাখলেন শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর

তিনি আরও বলেন, "হলদিয়া ও বেনারসের (Varanasi) মধ্যে জলপথ পরিবহণ ব্যবস্থা চালু হয়েছে। ২০২১-এর মধ্যে গঙ্গায় (Ganga) বড় জাহাজ চলতে পারে। তার জন্য নদীর গভীরতা বাড়ানোর কাজ চলছে। দেশের জলপথ নীতি কীভাবে তৈরি হওয়া উচিত তা নিয়ে আম্বেদকরের মতকে আগের সরকার গুরুত্ব দেয়নি। কলকাতা বন্দর শুধু জাহাজের যাতায়াতের জায়গা নয়। পুরো ইতিহাস এই বন্দরের মধ্যে সমাহিত। মা গঙ্গার সান্নিধ্যে গঙ্গাসাগরের কাছে দেশের জলশক্তির এই ঐতিহাসিক প্রতীকের অনুষ্ঠানে সামিল হতে পারা সৌভাগ্যের বিষয়।"