ডিপি সেভ করতে পারছেন না, হোয়াটসঅ্যাপের নয়া ফিচারে বিরক্ত গ্রাহকরা
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

মনের মানুষকে মিসড কলে খুঁজে পেয়েছেন? তারপর হোয়াটসঅ্যাপে দীর্ঘ প্রেমালাপ। ভাবলেন হোয়াটসঅ্যাপ( WhatsApp) ডিপির ছবিটি সেভ করে রাখবেন। সামনা সামনি দেখার আগে ওই ছবিটিই তো তার সঙ্গে আপনার একমাত্র সেতু বন্ধনের হেতু। কিন্তু সেভ করতে গিয়েই দেখলেন চিত্তির, ছবি কিছুতেই সেভ হচ্ছে না। আরে জানেন না, হ্যাকিং এড়াতে তো এমনটাই সিদ্ধান্ত নিয়েছে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। তাই এবার থেকে চাইলেও আর প্রিয়তমার ছবি সেভ করতে পারবেন না। এই নয়া ফিচারের ধাক্কায় কুপোকাত হওয়ার আগেই ডিপির( profile pictures) একটি স্ক্রিনশট নিয়ে রাখুন, বলা যায় না সেই সুযোগও যেকোনও দিন বন্ধ হয়ে যেতে পারে।

উল্লেখ্য, আগে যে কোন গ্রাহকের হোয়্যাটসঅ্যাপ প্রোফাইল ছবি নিজের ফোনে সেভ করে রাখা যেত। এছাড়াও শেয়ার বাটনে ক্লিক করে যে কোনও সোশ্যাল প্ল্যাটফর্মে এই ছবি শেয়ার করা যেত। নতুন আপডেটের পরে আর এই কাজ করা যাবে না। তবে অ্যাপ এর মধ্যে অপশান না থাকলেও হোয়্যাটসঅ্যাপ গ্রাহকের প্রোফাইল ছবি খুলে স্ক্রিন শট নিয়ে এখনও নিজের ফোনে এই ছবি সেভ করে রাখা যাবে। তাই হোয়্যাটসঅ্যাপের নতুন ফিচারের কার্যকারীতা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। এককথায় নয়া ফিচারের আগমণে বেশ বিরক্ত ও বিব্রত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা।

জানা গিয়েছে, শুরুতে বিটা ভার্সানের ফোনে এই ফিচার পাওয়া যাচ্ছিল। এখন ধীরে ধীরে অ্যানড্রয়েড ও আইওএস স্টেবল ভার্সানে এই ফিচার পৌঁছে যাবে। তবে যে উদ্দেশ্যে এই ফিচার নিয়ে আসা তা পূরণ হবে না বলেই মনে করছেন প্রযুক্তিবিদদের একাংশ। সম্প্রতি, হোয়াটসঅ্যাপ কল এর মাধ্যমে স্মার্টফোনে হ্যাকারদের ম্যালওয়্যার পৌঁছে দেওয়ার খবর সামনে এসেছে। হোয়াটসঅ্যাপে মিসড কল করে এই কাজ করা হচ্ছে। জনপ্রিয় এই মেসেজিং অ্যাপের সুরক্ষায় ফাঁক থাকার কারনেই এই কাজ করতে পাত্রছে হ্যাকাররা। ইতিমধ্যেই এই সমস্যা সমাধান করে আপডেট পাঠিয়েছে হোয়াটসঅ্যাপ। খুব শিগগির সব গ্রাহককে এই আপডেট ইনস্টল করার আবেদন জানিয়েছে মার্কিন মেসেজিং কোম্পানি হোয়াটসঅ্যাপ।