Elon Musk On His Neuralink Brain Chip: আগামী ৫ বছরের মধ্যে টিনিটাসের মতো রোগকে নির্মূল করবে ইলন মাস্কের নিউরালিংক ব্রেন চিপ?
Elon Musk (Photo Credits: Twitter)

ব্রিসবেন, ৫ মে: এখনও পর্যন্ত সবচেয়ে বেশি জটিল জৈবিক গঠনের অধিকারী হল মানুষের মাথা। এবং সেকারণেই বিজ্ঞান এখনও মানব মস্তিষ্ককে ঠিকমতো বুঝে উঠতে পারেনি। যদিও স্নায়ুবিজ্ঞানের সঙ্গে জড়িত গবেষকরা এই বিষয়ে ধীরে ধীরে আলোর পথে অগ্রসর হচ্ছেন। ইতিমধ্যেই নিউরো বিজ্ঞানীরা মস্তিষ্কের ৮৫ বিলিয়ন বা তার বেশি নিউরনের জটিল কাজ এবং তাদের মধ্যে ১০০ ট্রিলিয়ন সংযোগের ম্যাপিংয়ের কাজে  যথেষ্ট এগিয়েছেন। সিলিকন ভ্যালির নয়া স্টার্টআপ এন্টার নিউরালিংক (Elon Musk On His Neuralink Brain Chip) , যার মালিক ইলন মাস্ক। এই নিউরালিংক তৈরি করে ফেলেছে মস্তিষ্ক কম্পিউটার ইন্টারফেস নামের এক নিউরো প্রস্থেটিক যন্ত্র।

ইলন মাস্কের দাবি, এই নিউরো প্রস্থেটিক ডিভাইস টিনিটাসের মতো রোগকে আগামী ৫ বছরের মধ্যে নির্মূল করতে পারে। কিন্তু এটা কী সম্ভব? ২০২৭ সালের মধ্যে এই কাজে সফল হবে টিনিটাস। কানের মধ্যে চলছে অনবরত গুঞ্জন, অথচ আশপাশে শব্দের কোনও উৎস দেখতে পাচ্ছেন না। এই সমস্যাই হল টিনিটাস। তবে মাস্কের দাবি সঠিক কিনা তা জানতে ওই নিউরো প্রস্থেটিক ডিভাইস মানুষের শরীরে পরীক্ষামূলক প্রয়োগ করত হবে। যার জন্য অনুমতি আদায় এখনও সমসয় সাপেক্ষ একটি বিষয়।