Microsoft To Shut Down Internet Explorer: ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার বন্ধ করতে চলেছে মাইক্রোসফট
Internet Explorer. (Photo Credits: IANS)

দুই দশকেরও বেশি সময় ধরে পরিষেবা দিয়ে যাওয়া ইন্টারনেট এক্সপ্লোরার (Internet Explorer) ব্রাউজার বন্ধ করতে চলেছে মাইক্রোসফট (Microsoft)। সম্প্রতি মাইক্রোসফট জানিয়েছে, আগামী বছর সংস্থাটি তার ২৬৫ অ্যাপে ইন্টারনেট এক্সপ্লোরার ১১-র বন্ধ করে দেবে। তবে ২০২১ সালের ১৭ অগাস্টের মধ্যে সাপোর্ট বন্ধ করে দেবে। সুতরাং, ২০২১ সালের ১৭ অগাস্টের পরে ব্রাউজারটি মাইক্রোসফটের অফিস 365, আউটলুক এবং অন্যান্য পরিষেবাতে কাজ করবে না। তবে, ইন্টারনেট এক্সপ্লোরার উইন্ডোজ ১০ ডিভাইসে কাজ করবে। কারণ সংস্থাটি সম্পূর্ণ শাটডাউনের কথা বলেনি। তবে শুধু ইন্টারনেট এক্সপ্লোরার নয়, আগামী বছরের ৯ মার্চ মাইক্রোসফট বিদায় জানাবে তার এজ ব্রাউজারকেও।

বছর ৬-৭ আগে ইন্টারনেট এক্সপ্লোরারের শেষ ভার্সনটি রিলিজ করা হয়। এরপর থেকে তেমন কোনও আপডেট পায়নি ব্রাউজারটি। মাইক্রোসফট সাপোর্ট বন্ধ করে দিলে হয় ইন্টারনেট এক্সপ্লোরার কাজ করা বন্ধ করবে অথবা মাইক্রোসফট ৩৬৫ অ্যাপ ব্যবহার করার সময় ইউজাররা ডাউনগ্রেড অভিজ্ঞতার মুখোমুখি হবে। অর্থাৎআগামী বছরের ১৭ অগাস্টের পরে ইন্টারনেট এক্সপ্লোরারে মাইক্রোসফট ৩৬৫ ইউজাররা বেশ কিছু ফিচার অ্যাক্সেস করতে পারবেন না। আরও পড়ুন: 50,000 Jobs Coming Up In Smartphone Industry: ডিসেম্বরের শেষে স্মার্টফোন শিল্পে প্রায় ৫০,০০০ কর্মসংস্থান হতে চলেছে

তবে ইন্টারনেট এক্সপ্লোরার ১১-এর ব্যবহারকারীদের ততটাও আশঙ্কার কারণ নেই। কারণ, মাইক্রোসফট তাদের ব্লগ পোস্টে বলেছে, যেসমস্ত ইউজারের IE-11 অ্যাপ্লিকেশন এবং বিনিয়োগে নিজস্ব উত্তরাধিকার রয়েছে, তারা বিনা বাধায় এটির ব্যবহার চালিয়ে যেতে সক্ষম হবেন।