World Athlete of the Year: বিশ্বে পুরুষদের বর্ষসেরা অ্যাথলিটের মনোনয়নে নীরজ চোপড়া, জানুন সম্পূর্ণ তালিকা
Neeraj Chopra (Photo Credit: Instagram)

টোকিও অলিম্পিক্সের জ্যাভলিন থ্রো চ্যাম্পিয়ন নীরজ চোপড়াকে (Neeraj Chopra) ২০২৩ সালের বর্ষসেরা পুরুষ অ্যাথলিটের জন্য মনোনীত করেছে বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা। চলতি বছরের শুরুতে বুদাপেস্টে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোনা জিতে ইতিহাস গড়েছিলেন চোপড়া। পরে ২০২৩ সালের ডায়মন্ড লিগে দ্বিতীয় স্থান করে নেন ২৫ বছর বয়সী এই তারকা। এরপর হাংঝুতে অনুষ্ঠিত এশিয়ান গেমসেও শিরোপা ধরে রেখেছিলেন তিনি। ভারতের পক্ষে ঐতিহাসিক সাফল্যের জন্য পরিচিত নীরজ চোপড়া ২০২৩ সালে পুরুষদের বিশ্ব অ্যাথলিট অফ দ্য ইয়ারের জন্য বাছাই করা ১০ জন অ্যাথলিটের প্রত্যেকের কাছ থেকে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হবেন। আগামী ১৩ বা ১৪ নভেম্বর বিশ্ব অ্যাথলেটিক্সের পক্ষ থেকে চূড়ান্ত ৫ জনের নাম ঘোষণা করা হবে। IOC Suspends ROC: যুদ্ধের জের! অলিম্পিক থেকে বাদ রাশিয়া

ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স কাউন্সিল (World Athletics Council) ও ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স ফ্যামিলি (World Athletics Family) ই-মেইলে ভোট দেবে। এদিকে, ওয়ার্ল্ড অ্যাথলেটিক্সের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে ভোট দিতে পারবেন ভক্তরা। আগামী ২৮ অক্টোবর বিশ্ব অ্যাথলিটদের ভোটগ্রহণ শেষ হবে। ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স কাউন্সিলের ভোট ফলাফলের ৫০% গণনা করবে এবং ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স পরিবারের ভোট এবং পাবলিক ভোট প্রতিটি চূড়ান্ত ফলাফলের ২৫% করে গণনায় যোগ করা হবে। ১১ ডিসেম্বর ওয়ার্ল্ড অ্যাথলেটিক্সের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে জানানো হবে বিজয়ীদের নাম।

২০২৩ সালের পুরুষদের বিশ্ব অ্যাথলিট পুরস্কারের জন্য মনোনীত ক্রীড়াবিদদের একটি আন্তর্জাতিক অ্যাথলেটিকস বিশেষজ্ঞ প্যানেল দ্বারা নির্বাচিত করা হয়, যা বিশ্ব অ্যাথলেটিকসের ছয়টি মহাদেশীয় অঞ্চলের প্রতিনিধিদের নিয়ে গঠিত। এই তালিকায় নীরজ ছাড়া রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের স্প্রিন্টার নোয়া লাইলস (Noah Lyles) যিনি ১০০ মিটার এবং ২০০ মিটারে বিশ্ব চ্যাম্পিয়ন। তিনি বুদাপেস্ট ২০২৩ এ পুরুষদের (4x100m) রিলেতে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য স্বর্ণ পদকও জিতেছেন। ৩০০০ মিটার স্টিপলচেজে বিশেষজ্ঞ মরক্কোর সোফিয়ান এল বাক্কালি (Soufiane El Bakkali) ৬টি ফাইনালে অপরাজিত। চলতি বছরের শুরুতেই বিশ্বচ্যাম্পিয়নশিপের শিরোপা রক্ষা করেন এই অলিম্পিক চ্যাম্পিয়ন। এছাড়া রয়েছেন সুইডেনের মন্ডো ডুপ্লান্তিস (Mondo Duplantis), যিনি পুরুষদের পোল ভল্টের বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন এবং স্পেনের রেস ওয়াকার আলভারো মার্টিন (Alvaro Martin), যিনি ২০ কিমি এবং ৩৫ কিমি ইভেন্টে বিশ্ব চ্যাম্পিয়ন।