Mary Kom, Paris Olympics: অলিম্পিকে ভারতের শেফ দ্য মিশন থেকে ইস্তফা দিলেন মেরি কম
Mary Kom (Photo Credit: X)

বক্সিং কিংবদন্তি মেরি কম (Mary Kom) ব্যক্তিগত কারণ দেখিয়ে প্যারিসে আসন্ন অলিম্পিক ২০২৪-এ ভারতের শেফ-দ্য-মিশনের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। সংবাদ সংস্থা পিটিআই অনুসারে, কম বলেন যে তিনি এই ভূমিকা থেকে সরে দাঁড়াতে বিব্রত বোধ করছিলেন তবে অন্য কোনও উপায় ছিল না। কমের কথায়, 'প্রতিশ্রুতি থেকে সরে আসা লজ্জাজনক, কিন্তু আমার হাতে আর কোনও উপায় নেই।' চলতি বছরের মার্চে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন (আইওএ) মেরি কমকে শেফ-দ্য-মিশন হিসাবে নিয়োগ করে এই ভেবে যে প্যারিসে ইভেন্টে অ্যাথলিটদের গাইড এবং পরামর্শদাতা হিসাবে তিনি সেরা হবেন। তিনি লুগার শিব কেশবনকে তার ডেপুটি হিসাবে কাজ করার জন্য প্রস্তুত করেছিলেন। আইওএ তখন বলে,'খেলাধুলার প্রতি মেরি কমের অতুলনীয় এবং অনুপ্রেরণামূলক যাত্রা তাকে অলিম্পিকে আমাদের অ্যাথলিটদের গাইড এবং পরামর্শদাতা হিসাবে স্বাভাবিক পছন্দ করে তুলেছে। Rope Climbing World Record: দড়ি বেয়ে আইফেল টাওয়ারে চড়ে 'রোপ ক্লাইম্বিং'-এ বিশ্ব রেকর্ড ফরাসি মহিলার

এছাড়া তাঁর ডেপুটি সম্পর্কে বলেন, 'লুজের প্রাক্তন অলিম্পিয়ান কেশবন দলের পরিচালনা ও সমন্বয় প্রচেষ্টাকে সমর্থন করার জন্য অভিজ্ঞতা এবং জ্ঞানের সম্পদ নিয়ে এসেছেন।' উল্লেখ্য, শরথ কমল এই বছর অলিম্পিকে ভারতের পতাকা বাহক হিসাবে কাজ করতে প্রস্তুত। শেফ-দ্য-মিশন হিসাবে মেরি কমের ভূমিকা ছিল মূলত অলিম্পিক গেমসে জাতীয় দলের প্রধান হওয়া। এর মধ্যে রয়েছে লজিস্টিকের তদারকি করা, ভ্রমণ ব্যবস্থা করা, আয়োজক দেশের অলিম্পিক আয়োজক কমিটির সাথে যোগাযোগ করা, অলিম্পিকের নিয়মকানুন মেনে চলা নিশ্চিত করা এবং যে কোনও সমস্যা বা বিরোধ দেখা দিলে সেই অনুযায়ী পুরো গেমস জুড়ে ক্রীড়াবিদ এবং দলের কর্মকর্তাদের সহায়তা করা। শেফ-দ্য-মিশন তাদের দেশের অ্যাথলিটদের অলিম্পিকে প্রতিযোগিতা এবং সাফল্যের জন্য সর্বোত্তম সম্ভাব্য পরিবেশ রয়েছে তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এখন আইওএ প্রধান এমসি মেরি কমের কাছ থেকে একটি চিঠি পাওয়ার কথা স্বীকার করেছেন এবং বলেছেন যে উপযুক্ত পরামর্শের পরে মেরির পরিবর্ত হিসেবে একজনের নাম ঘোষণা করা হবে। ৪১ বছর বয়সী এই মুষ্টিযোদ্ধা অলিম্পিক গেমসের দুটি সংস্করণে (২০১২ লন্ডন এবং ২০২০ টোকিও) দেশের প্রতিনিধিত্ব করেছেন, লন্ডনে ২০১২ গেমসে ব্রোঞ্জ জিতেছিলেন তবে টোকিও গেমসে পদক মিস করেছেন। আগামী ২৬ জুলাই থেকে ১১ আগস্ট ফ্রান্সের রাজধানীতে অনুষ্ঠিত হবে অলিম্পিক গেমস।