Tokyo Olympics 2020: নীরজ চোপড়া, মনপ্রীত সিংরা টোকিও থেকে পদক জিতে দেশে ফিরলেন, আবেগ-উচ্ছ্বাসে বরণ ক্রীড়াপ্রেমীদের

নতুন দিল্লি, ৯ অগাস্ট: অলিম্পিক অ্যাথলেটিক্সে এই প্রথম সোনা। ৪১ বছর পুরুষদের হকিতে পদক। মহিলা হকিতে এই প্রথম সেমিফাইনালে। টোকিও গেমসে (Tokyo Olympics 2020) স্মরণীয় পারফরম্যান্স করে দেশের ক্রীড়াবিদরা ঘরে ফিরলেন। জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া, ভারতীয় হকি দল, কুস্তিগীর বজরং পুনিয়া সহ ভারতীয় অ্যাথলিটরা টোকিও থেকে নতুন দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দরে এলেন।

ভারতীয় অ্যাথলিটদের ঢাক-ঢোল বাজিয়ে বীরের সম্মানে স্বাগত জানানো হয়। নীরজ চোপড়া, লভলিনাদের জন্য দিল্লি বিমানবন্দের ঢাকঢোল হাতে অপেক্ষা ছিলেন দেশের ক্রীড়াপ্রেমীরা। নীরজরা বিমানবন্দরে পা রাখতেই বাইরে শুরু হয়ে যাবে উতসব।

টোকিও অলিম্পিকে ভারত একটা সোনা, দুটো রুপো সহ মোট ৭টি পদক জেতে। এটাই অলিম্পিকের ইতিহাসে ভারতের সেরা পারফরম্যান্স। বক্সার মেরী কম ও ভারতীয় পুরুষ হকি দলের অধিনায়ক মনপ্রীত সিং উদ্বোধনী অনুষ্ঠানে পতাকা উত্তোলন করেন। ব্রোঞ্জ পদকজয়ী কুস্তিগীর বজরঙ পুনিয়া গতকাল সমাপ্তি অনুষ্ঠানে ভারতীয় পতাকা হাতে হাঁটেন।

টোকিও গেমসের প্রথম দিনেই ভারতকে কুস্তিতে রুপো এনে দেন মীরাবাঈ চানু। এরপর পিভি সিন্ধু মহিলাদের সিঙ্গলসের ব্যাডমিন্টনে জেতেন ব্রোঞ্জ। সেমিফাইনালে হেরে মহিলাদের ব্রোঞ্জ জেতেন অসমের লভলিনা। পুরুষদের হকিতে জার্মানিকে ৫-৪ গোলে হারিয়ে ব্রোঞ্জ পদক জেতে ভারত। এরপর কুস্তিতে আসে দুটি পদক। বজরং পুনিয়া জেতেন ব্রোঞ্জ, রবী কুমার দাহিয়া জেতেন রুপো। এরপর অ্যাথলেটিক্সে ডিসকাস থ্রোয়ে সোনা জেতেন নীরজ। এর আগে অলিম্পিকের ইতিহাসে সফলতম অলিম্পিক ছিল ২০১২ লন্ডন গেমস। সেই অলিম্পিকে সোনা না এলেও ২টি রুপো, ৪টি ব্রোঞ্জ জিতেছিল ভারত। ২০০৮ বেজিং অলিম্পিকের ১৩ বছর পর গ্রেটেস্ট শো অন আর্থ থেকে দেশে এল সোনা।