Bengal Cricket: আইপিএল-এ খেলতে হলে ঘরোয়া ক্রিকেটে বাংলার ছেলেদের সেরা ফর্মে থাকতে হবে, বললেন উৎপল চট্টোপাধ্যায়
সূর্যকুমার যাদব Photo Credits: PTI)

কলকাতা, ৯ নভেম্বর: করোনা মহামারীর মধ্যে আইপিএল ২০২০-র টুর্নামেন্ট (IPL Tournament) হচ্ছে মধ্যপ্রাচ্যে। বেশিরভাগ ভারতীয় টিভির পর্দাতেই দেখছে সেই খেলা। সূর্য কুমার যাদবের ঝোড়ো ইনিংস দেখে ভারতীয় দলের নির্বাচকদের নিন্দায় মুখর হয়েছিল নেটিজেনরা। কেননা তরুণ প্রতিভাকেই অস্ট্রেলিয়ার দল নির্বাচনে বাদ দিয়েছিলেন নির্বাচকরা। সেটা যে নির্বাচকদের কতবড় ভুল সিদ্ধান্ত তা ২২ গজে ফের প্রমাণ করে দিয়েচেন এই তরুণ তুর্কি। তাই আইপিএল-কে হেলাফেলা করলে হবে না। এই টি-টোয়েন্টি ফরম্যাটে একবার খেলার সুযোগ পেলে নিজেকে প্রমাণ করে দেখাতে হবে। তাহলেই হয়তো মিলতে পারে জাতীয় দলে খেলার ছাড়পত্র। শুধু রঞ্জিতে মুখ দেখালে হবে না। ধারবাহিকভাবে ভাল খেলতে হবে তাহলে মিলবে আইপিএলে খেলার সুযোগ।

আর আইপিএল-এর মঞ্চে যদি নিজেকে প্রমাণ করা যায়। তাহলে হয়তো সামনের দিনগুলি মসৃণ হতে পারে। এবারের আইপিএলে এক ঝাঁক নতুন সম্ভাবনাময় ভারতীয় ক্রিকেটারের দেখা মিলেছে। দেবদূত পাল্লিকাল, ঋতুরাজ গায়কোয়াড়, রাহুল তেওটিয়া, রাহুল ত্রিপাঠী, স্যামসম, শিবম মাভি, ঈশান কিশান। অদূর ভবিষ্যতে এঁরাই যে ভারতীয় ক্রিকেটের জাতীয় দলে রাজ করবেন তা ভাবা অত্যুক্তি হবেনা। ঠিক একইভাবে, ঘরোয়া ক্রিকেটে টানা ভাল খেললেও সূর্যকুমার যাদবের মতো তরুণ তুর্কিকে সুকৌশলে জাতীয় দল থেকে ছেঁটে ফেলেছিল নির্বাচকরা। তবে তিনি সেই ব্যর্থতায় মুহ্যমান না হয়ে পুনরায় উঠেপড়ে লেগেছেন। আইপিএল-এর মঞ্চে প্রমাণ কের ছেড়েছেন, তাঁকে বাদ দিয়ে কত বড় ভুলটা নির্বাচকরা করেছে। আরও পড়ুন-Coronavirus Cases In India: ২৪ ঘণ্টায় কমল ২ হাজার ৯৯২টি অ্যাকটিভ কেস, ভারতে মোট করোনা আক্রান্ত ৮৫,৫৩,৬৫৮ জন  

তবে বাংলার ক্রিকেটে কিন্তু কোনও নতুন মুখ নেই। এমনিতেই কলকাতা নাইট রাইডার্সের মালিক শাহরুখ খান। তিনি বাঙালি ক্রিকেটারদের যতটা সুয়োগ দেবেন তার থেকে অনেক বেশি সুযোগ পাবেন দিল্লি মুম্বইয়ের ক্রিকেটাররা। তাছাড়া বাহার ঘরোয়া ক্রিকেটে টানা ভাল না খেললে আইপিএলে সেই নাম তো ফ্রাঞ্চাইজিদের মনেই আসবে না। এখানেই চলে আসে ঋদ্ধিমান সাহার নাম। তরুণ ক্রিকেটার তাঁকে বলা যায় না। কয়েক হাজার রান তাঁর ঝুলিতে রয়েছে। তারপরেও প্রতিবছর তাঁকে বার বার নিজেকে প্রমাণ করার পাহাড় প্রমাণ চাপ নিয়ে ২২ গজে নামতে হয়। এবার প্রস্ন উঠতে পারে ঋদ্ধিমান সাহার নামই কেন আসবে, একটাই কারণ। নিজের সেরাটা দেওয়ার জন্য যিনি কখনওই ক্লান্ত বোধ করেন না। বার বার চান ভাল পারফর্ম্যান্স করতে। যত ভাল পারফর্ম্যান্স হবে ততই সেরা ফর্মে থাকবেন তিনি। ঋদ্ধিমান সাহার এই পারফর্ম্যান্সের খিদেটাই থাকা উচিত বাংলার নতুন ক্রিকেটারদের মধ্যে। ঘরোয়া ক্রিকেটে টানা সেনা ফর্মই তাঁদের সামনে খুলে দিতে পারে আইপিএল-এর দরজা।