চাঁদ, মঙ্গলের মতো উপগ্রহের পর এবার কাছের নক্ষত্র সূর্যকে ছুঁয়ে ফেলল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।  সূর্যের বহির্বিভাগ, যে অংশটি "কোরোনা" নামে পরিচিত, তাকে ছুঁয়ে ফেলেছে নাসা। শুধু তাই নয়, সেখান থেকে সংগ্রহ করে এনেছে নমুনাও। সূর্যের এই অংশের চৌম্বকীয় শক্তি মারাত্মক। সেই শক্তিকে বশে এনেই নমুনা সংগ্রহ করেছে নাসার মহাকাশযান ' Parker Solar Probe'। সূর্যের তাপে দিনভর নিজেদের সেঁকে নিচ্ছে পৃথিবীর মানুষ। কিন্তু এই নক্ষত্র বলয়ের ধারে কাছে কোনওদিন পৌঁছাতে পারেনি পৃথিবীর মহাকাশ বিজ্ঞানী।

দেখুন নাসার টুইট

এক দশক আগে একবার চেষ্টা করেও  তা বন্ধ হয়ে গিয়েছিল। তবে চন্দ্রাভিযান, মঙ্গলযানের পর কাছের নক্ষত্র সূর্য ও তার বলয়কে একবার পরখ রার ইচ্ছে জাগে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার। সেই মতো সূর্যের হালহকিকতের হদিশ করতে ২০১৮-তে সৌর পরিমন্ডলের দিকে পা বাড়ায় নাসার মহাকাশযান ' Parker Solar Probe'। সুদীর্ঘ তিনটি বছর কাটিয়ে সেই  মহাকাশযান সূর্যের উঠোনে (Corona)  ঢোকার সুযোগ পেল।

(টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ সোশাল মিডিয়া থেকে আপনার কাছে সর্বশেষতম ব্রেকিং নিউজ, ভাইরাল ট্রেন্ডস এবং ইনফরমেশন নিয়ে আসে SocialLY। উপরের পোস্টটি ব্যবহারকারীর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সরাসরি এম্বেড করা হয়েছে এবং লেটেস্টলি এতে কোনও সংশোধন বা সম্পাদনা করেনি। সোশাল মিডিয়া পোস্টের মতামত এবং তথ্য লেটেস্টলি-র মতামতকে প্রতিফলিত করে না। লেটেস্টলি এর জন্য কোনও দায়বদ্ধতা বা দায় গ্রহণ করে না।)