Viral: করোনা আক্রান্ত সান্টাক্লজ? ভাইরাল ভিডিও
সান্টাক্লজের বিজ্ঞাপন (Photo Credits: Video grab)

করোনাকালে যেকোনও পরিস্থিতিতে সবসময় আর্তের পাশে থেকেছেন স্বাস্থ্যকর্মীরা। তাই এত সবকিছুর জন্য স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ দিতে বানানো হল নতুন বিজ্ঞাপন। যেখানে সান্টাক্লজকে অসুস্থ দেখানো হয়েছে। করোনা আক্রান্ত সান্টার সেবা করছেন এক নার্স। ভিডিওতে দেখা যাচ্ছে, হাসপাতালের বেডে শয্যাশায়ী সাদা দাড়িওয়ালা এক বৃদ্ধ। তিনি একটি চিঠি লিখছেন, সান্টাকে অ্যাড্রেস করে। সেদিন রাতে কাজ সেরে বাড়ি ফিরে ওই নার্স দেখেন তাঁর কাছে এসেছে উপহার। সঙ্গে একটা কার্ড, যাতে লেখা আছে, এতদিন ধরে আমাদের সেবা করা-সহ সবকিছুর জন্য ধন্যবাদ। মূলত কোভিড-১৯ বিপর্যয়ের মধ্যে স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রম সবরকম প্রশংসার ঊর্ধ্বে। সেই স্বাস্থ্যকর্মীদের সম্মান জানাতেই এই বিজ্ঞাপন তৈরি করেছে ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস (National Health Service)।

যাইহোক ক্রিসমাস ২০২০-র এহেন বিজ্ঞাপন জনমনে ততটা আদরণীয় হয়নি। উল্টে মারণ রোগে আক্রান্ত সান্টাকে দেখে বেশ বিরক্ত নেটিজেনরা। অনেকে কমেন্ট বক্সেই উগরে দিয়েছেন ক্ষোভ। কেউ কেউ বিজ্ঞাপনটি দেখার পরে কমেন্টে লিখেছেন অসহ্য। অনেক বাবা- মা তো ন্যাশনাল হেলথ সার্ভিসকেই এহেন বিজ্ঞাপন তৈরির জন্য দুষতে শুরু করেছেন। বাচ্চার সান্টাকে কোভিড আক্রান্ত দেখে ভয় পেয়েছে। পরিস্থিতি বিবেচনা করে সংস্থার তরফে ক্ষমা চেয়ে নেওয়া হয়েছে। শিশুমনে যন্ত্রণা দেওয়া বা মানসিক চাপ সৃষ্টির জন্য নয় মহামারীর সময় সংক্রমণের ভয় ভুলে নিজেদের দায়িত্বে অটল থেকেছেন স্বাস্থ্যকর্মীরা। উদয়স্ত পরিশ্রম করে মারণ রোগের কবল থেকে বাঁচিয়ে এনেছেন কত সংকটাপন্ন রোগীকে। তাঁদের কাজের সম্মান জানাতেই তৈরি হয়েছিল এই বিজ্ঞাপন। যেহেতু ক্রিসমাস সমাগত আর এসময় সান্টাক্লজের থেকে প্রিয়জন আর কেউ হতে পারে না, তাই সান্টাকে দিয়েই স্বাস্থ্যকর্মীদের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করা হয়েছে।  আরও পড়ুন-Coronavirus Outbreak In IIT Madras: গত ২ সপ্তাহে করোনার কবলে ৭১ জন, লকডাউনে চলে গেল মাদ্রাজ আইআইটি

সংস্থা যতই বিবৃতি দিয়ে নিজেদের মহৎ উদ্দেশ্যের কথা ফলাও করুক না কেন নেটিজেনরা তো খেপে লাল। আর রাগের কারণও রয়েছে যথেষ্ট। করোনা আক্রান্ত সান্টাক্লজের নাকে অক্সিজেনের টিউব। এ দৃশ্য কী খুদেদের ভাল লাগতে পারে?  তাদের উপরে পড়বে মানসিক চাপ, যা করোনাকালে নতুন উপদ্রব ছাড়া আর কিছুই নয়।