Coronavirus Outbreak In IIT Madras: গত ২ সপ্তাহে করোনার কবলে ৭১ জন, লকডাউনে চলে গেল মাদ্রাজ আইআইটি
লকডাউনে আইআইটি মাদ্রাজ (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৪ ডিসেম্বর: গত ২ সপ্তাহে ৭১ জনের শরীরে মারণ ভাইরাস করোনার জীবাণু মেলার পরেই অস্থায়ী লকডাউনে চলে গেলে দেশের অন্যতম উল্লেখযোগ্যশিক্ষা প্রতিষ্ঠান মাদ্রাজ আইআইটি (IIT Madras)। রবিবারদিন ক্যামপে দৈনিক সংক্রমণ ছিল সর্বোচ্চ। সেদিন ৩২ জন কোভিড পজিচিভ পাওয়া গিয়েছে ক্যাম্পাস চত্বরেই। এরপরেইসংক্রমণ ঠেকাতে মাদ্রাজ আইআইটি ক্যাম্পাসে থাকা প্রত্যেক পড়ুয়ার কোভিড টেস্টের নির্দেশ দিয়েছে তামিলনাড়ু সরকার। মাদ্রাজ আইআইটি ক্যাম্পাসের পড়ুয়া ও কর্মীদের মধ্যে যদি কারোর শরীরে কোনওরকম উপসর্গ থেকে থাকে তাহলে তাঁরা যেন মাদ্রাজ আইআইটি হাসপাতালের সঙ্গে তৎক্ষণাৎ যোগাযোগ করেন। এমনই নির্দেশিকা দিয়্ছেে তামিলনাড়ু সরকার। স্বাস্থ্য কর্তাদের বক্তব্য় অনুযায়ী গত দু সপ্তাহে এৃওই ক্যাম্পেস ৭১ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

জানা গিয়েছে, আক্রান্তদের মধ্যে ৬৬ জন পড়ুয়া। চারজন মেস কর্মী আর একজন ক্যাম্পাসের কোয়ার্টারে থাকা কর্মী। রবিবারই পরিস্থিতি বিবেচনা করে ওই শিক্ষা প্রতিষ্ঠানের তরফে ক্যাম্পাস বন্ধ রাখার একটি সার্কুলেশন জারি হয়েছে। মূলত ক্যাম্পাসে করোনার প্রকোপ বেড়ে যাওয়াতে সমস্ত সেন্টার ও লাইব্রেরি পরবর্তী নোটিস আসা পর্যন্ত বন্ধই থাকবে। ইতিমধ্যেই আইআইটি মাদ্রাজের সমস্ত ডে স্কলার এবং যেসব কর্মীরা বাড়ি থেকে ক্যাম্পাসে যাতায়াত করেন তাঁদের ওয়ার্ক ফ্রম হোম করতে বলা হয়েছে। এবং ক্যাম্পাসে থাকা সমস্ত আবাসিক পড়ুয়া কর্মীদের নিজেদের কোয়ারেন্টাইনে রেখে যাবতীয় কোভিড-১৯ প্রোটোকল মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। আরও পড়ুন-Total Solar Eclipse December 2020 Live Streaming Online: সোমবার এ বছরের শেষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, কখন কোথায় দেখা যাবে?

এই মুহূর্তে সামাজিক দূরত্ব বজায় রেখে কতজন পড়ুয়া ও কর্মী গবেষণাগারে কাজ কতে পারবেন তা ঠিক করে ফেলেছে মাদ্রাজ আইআইটি কর্তৃপক্ষ। যে রিসার্চ স্কলাররা তাড়াতাড়ি কাজ শেষ করে ফিরতে চান তাঁরা অনুমতি পাবেন। কেউ বেশিক্ষণ কাজ করতে চাইলে তারও অনুমতি রয়েছে। একই নিয়মের সুবিধা পাবেন মাদ্রাজ আইআইটি-র কর্মীরাও। রাজ্য সরকারের তরফে যে কোভিড-১৯ সংক্রান্ত গাইড লাইন দেওয়া হয়েছে তা ক্যাম্পাসের প্রত্যেকেই মেনে চলবেন। এবিষয়ে আশ্বাস দিয়েছে আইআইটি মাদ্রাজ কর্তৃপক্ষ। সেখানকার ৯টি ছাত্র আবাসন ও একটি গেস্টহাউস থেকে করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। এই মুহূর্তে মোট ৭৭৪ জন পড়ুয়া ক্যাম্পাসে রয়েছেন। যার মধ্যে একই দিনে ৪০৮ জন পড়ুয়ার নমনা টেস্টের জন্য সংগ্রহ করা হয়েছে। তবে তথ্য বলছে সবথেকে বেশি করোনা আক্রান্তের সন্ধান মিলেছে কৃষ্ণা হস্টেলে। এখানে ২২ জন কোভিড পজিটিভ। এরপরেই রয়েছে যমুনা হস্টেল। সেখানে মোট করোনা আক্রান্ত পড়ুয়া ২০ জন।