Total Solar Eclipse December 2020 Live Streaming Online: সোমবার এ বছরের শেষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, কখন কোথায় দেখা যাবে?
সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ (Photo Credits: File Image)

আজ ১৪ ডিসেম্বর হল চলতি বছরের শেষ সূর্যগ্রহণের দিন। আজ সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ (Surya Grahan)। পূর্ণ সূর্যগ্রহণ একটি বিরলতম ঘটনা। শুধু জ্যোতির্বিজ্ঞানীরাই নন, মহাকাশের বিভিন্নতা নিয়ে যাঁদের আগ্রহ রয়েছে তাঁদের কাছেও আজকের দিনটি স্মরণীয় বৈকি। তবে এই সূর্যগ্রহণ ভারত থেকে দেখা যাবে না। তবে যদি বছর শেষের এমন মহাজাগতিক ঘটনার প্রত্যক্ষদর্শী হতে চান তবে লাইভ স্ট্রিমিং দেখতে পারেন। এই প্রতিবেদনে সেই সংক্রান্ত যাবতীয় বিবরণ আমরা আপনাকে দেব।

পূর্ণ সূর্যগ্রহণ তখনই হয়, যখন চাঁদের ছায়া পুরোপুরি ঢেকে থাকে সূর্য। এই ঘঠনা তখনই ঘটে যখন চাঁদ পৃথিবী ও সূর্যের মধ্যবর্তী স্থান থেকে চলাচল করে। আজকের এই মহাজাগতিক দৃশ্য দেখা দেখা যাবে দক্ষিণ আমেরিকা, আর্জেন্টিনা ও চিলি থেকে। যদি আবহাওয়া অনুকূল থাকে তাহলে আংশিক সূর্যগ্রহণের সাক্ষী থাকবে দক্ষিণ আমেরিকার দক্ষিণাঞ্চল, দক্ষিণ পশ্চিম আফ্রিকা ও আন্টার্কটিকা। এই সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ ভারত থেকে দৃশ্যমান হবে না কারণ ততক্ষণে এদেশে সূর্যাস্ত হয়ে যাবে। তবে নাসার তরফে জানানো হয়েছে এই মহজাগতিক দৃশ্যের লাইভ স্ট্রিমিং দেখানো হবে যাতে সকলেই অনলাইনে সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ দেখতে পারেন। নাসা টিভি দুই লাইভ স্ট্রিমিং করবে। যার একটিতে থাকবে পূর্ণ বর্ণনা। আজকের সূর্য গ্রহণ সম্পর্কিত লাইভ স্ট্রিমিং করবে ইউটিউ চ্যানেল স্লু। ভারতীয় সময় তটা বেজে চার মিনিটে শুরু হবে আংশিক সূর্যগ্রহণ। অন্যদিকে পূর্ণ সূর্যগ্রহণের সূচনা আটটা বেজে ২ মিনিটে হবে। রাত ৯টা বেজে ৪৩ মিনিটে পুরোপুরি গ্রহণে চলে যাবে সূর্য। ১৫ ডিসেম্বর রাত ১২টা বেজে ২৩ মিনিটে সূর্যগ্রহণ শেষ হবে। আরও পড়ুন-Buddhadeb Bhattachary Health Update: ভাল আছেন বুদ্ধদেব ভট্টাচার্য, রাইলস টিউব ছাড়াই খেলেন তরল খিচুড়ি ও পছন্দের ফল

আজ লাইভ স্ট্রিমিং শুরু হচ্ছে 6:30 AM PST, 14:30UTC,  এবং ভারতী সময় রাত আটটায়। প্রায় ৫ ঘণ্টা ধরে চলবে এই গ্রহণ। তাই একদম সময় নষ্ট না করে বছরের শেষ সূর্যগ্রহণ দেখতে চোখ রাখুন অনলাইনে।