'Farm Laws Wapas Jao' Video: 'বেলা চাও'-র সুরে কৃষক আন্দোলনের গান, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল 'ফার্ম লস বাপস যাও'
ভাইরাল 'ফার্ম লস বাপস যাও' (Photo Credits: Poojan Sahil Twitter)

মাসখানেক হতে চলল কৃষকদের আন্দোলন (Farmers Protest) দিল্লি সীমান্তে জারি রয়েছে। পাঁচবার বৈঠক, কৃষক অনশনের পরও এক চুলও নড়েনি সরকার। আন্দোলনে অনড় কৃষকেরাও। এবার আন্দোলনকে হাতিয়ার করে 'বেলা চাও'-র সুরে তৈরি হল 'ফার্ম লস বাপস যাও' (Farm Laws Wapas Jao) গান। এই গানের প্রতিটি লাইনে কৃষি আইন প্রত্যাহারের দাবি রয়েছে। শুধু গানই নয়, গানটির সঙ্গে ভিডিওবার্তা যেকোনও মানুষের মন গলিয়ে দিতে সক্ষম। পাঞ্জাবি ভাষায় লেখা হয়েছে গানের লিরিক্স। কৃষকদের আন্দোলনের ব্যথিত করার মতো মুহূর্তগুলি তুলে ধরা হয়েছে এই ভিডিওয়। সেইসঙ্গে রয়েছে কৃষকদের কেন্দ্র সরকারের বিরুদ্ধে চোখ রাঙানি।

গানটি গেয়েছেন পাঞ্জাবি গায়ক পূজন সাহিল, গানটির রচয়িতাও তিনি। সিংঘু সীমান্তে কৃষকদের আন্দোলনের টুকরো টুকরো কিছু মুহূর্ত তুলে ধরা হয় স্বল্প সময়ের এই ভিডিওটিতে। নেটফ্লিক্সে মানি হাইস্ট ওয়েব সিরিজের খুব জনপ্রিয় গান 'বেলা চাও'। যার সুর ইতিমধ্যেই ভাইরাল বিশ্বজুড়ে। ভারতেও এই গানের সুর ঘুরছে সবার মুখে মুখে। তাই এই সুরকে হাতিয়ার করেই কৃষক আন্দোলনের জন্য ব্যবহার করেন শিল্পী। এই গানের মধ্যে দিয়ে কৃষকদের সম্মান জানানো হয়েছে। 'কারওয়ান এ মহব্বত' নামে একটি প্রচার গোষ্ঠী গানটির ভিডিও যারা শ্যুট করেছে। আরও পড়ুন, ভাইপোর দাদাগিরি শেষ করার জন্য বাংলায় পরিবর্তন হবে: অমিত শাহ

ভারতে কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লি সীমান্তে চলমান কৃষক আন্দোলন ২৫ দিনে গড়িয়েছে। এ সময়ে ৩৩ জন কৃষক মৃত্যুবরণ করেছেন বলে জানিয়েছে অল ইন্ডিয়া কিষাণ সভা (একেএস)। এছাড়া বেশ কয়েকজন সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। আন্দোলনে অংশ নিতে গিয়ে মৃত্যুবরণ করা কৃষকদের স্মরণে ভারতজুড়ে আজ শ্রদ্ধাঞ্জলি দিবস পালনের ডাকও দিয়েছে সংগঠনটি।

কৃষক আন্দোলন চতুর্থ সপ্তাহে গড়ালেও সুরাহা করতে পারছে না বিজেপি সরকার। সরকারের আশ্বাসে সন্তুষ্ট নয় কৃষকরা। কৃষি আইন বাতিলে অনড় অবস্থানে তারা।