PIB Fact Check: 'বেটি বাঁচাও, বেটি পড়াও' প্রকল্পে দেশের প্রত্যেকটি মেয়ে পাবে ২ লক্ষ করে টাকা?
'বেটি বাঁচাও, বেটি পড়াও' প্রকল্পের ভুয়ো ফর্ম (Photo Credits: PIB)

নতুন দিল্লি, ২ অক্টোবর: সোশ্যাল মিডিয়ায় ভাইরাল 'বেটি বাঁচাও, বেটি পড়াও' (Beti Bachao, Beti Padhao) প্রকল্পের ফর্ম। ফর্মে লেখা এই প্রকল্পের অধীনে দেশের প্রতিটি মেয়ে পেয়ে যাবে কেন্দ্র সরকারের থেকে ২ লক্ষ টাকা। ফর্মটি ফেসবুক, টুইটার এবং হোয়াটসঅ্যাপেও বেশ ভাইরাল হয়ে  যায়। তবে ফর্মটির সত্যতা যাচাই করে পিআইবি জানায়, খবরটি ভুয়ো। এই ভুয়ো খবরটির দাবি,"বেটি বাঁচাও, বেটি পড়াও প্রকল্পের ফর্ম পাওয়া যাচ্ছে, যার থেকে দেশের প্রতিটি মেয়ে পাবে ২ লক্ষ টাকা।"

প্রেস ইনফরমেশন ব্যুরো অর্থাৎ পিআইবি (PIB) জানিয়েছে এই খবর মিথ্যে। ভারত সরকার থেকে এমন কোনও ফর্ম বিলি করা হয়নি। 'বেটি বাঁচাও, বেটি পড়াও'-এর এই ফর্মটি ভুয়ো। ফর্ম এবং যে অর্থ ঘোষণা করে ফর্মটি বিলি করা হচ্ছে দুটিই মিথ্যে। সোশ্যাল মিডিয়ায় মিথ্যে প্রচার করা হচ্ছে। এই প্রচার ভিত্তিহীন। আরও পড়ুন, করোনা আক্রান্ত বিজেপি নেতা অনুপম হাজরা

বেশ কয়েকমাস ধরে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর ছড়ানোর প্রবণতা অধিক বেড়েছে। যারফলে বিভ্রান্ত হচ্ছে দেশবাসী। ভুয়ো খবরের ফাঁদে পরে অর্থ জলাঞ্জলি যাচ্ছে তো মিথ্যের জালে জড়িয়ে যাচ্ছে। এইসমস্ত বিভ্রান্তিকর পোস্ট থেকে দূরে থাকতে জনগণকে জানানো হচ্ছে তারা যেন কোনও ভরসাযোগ্য সূত্রের ওপর ভরসা রাখে, যাচাই করে নেয়। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া যে কোনও খবরকে যাচাই করে তবেই যেন বিশ্বাস করা হয়।