WHO On Chicken: মুরগির মাংস কি প্রিয় খাবার? সাবধান, দেখে নিন WHO-এর সতর্কতা
Chicken (Photo Credit: File Photo)

আপনি কি মুরগির মাংস (Chicken)খেতে পছন্দ করেন? অর্থাৎ চিকেন কি আপনার প্রিয় খাবার? তাহলে এবার থেকে সাবধান। আপনি যদি মুরগির মাংসপ্রেমী হন, তাহলে যে কোনও মুহূর্তে একটি বিশেষ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। মুরগির মাংস আপনাকে বিশ্বের অন্যতম বড় রোগের শিকার করে তুলতে পারে। যা নিয়ে এবার সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। WHO-এর সতর্কতা অনুযায়ী, অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স অর্থাৎ AMR বিশ্বের অন্যতম বড় রোগ। যাঁরা বেশি মুরগির মাংস খাচ্ছেন,  সেই সমস্ত মানুষ দ্রুত AMR-এর শিকার হচ্ছেন।

চিকিৎসকদের কথায়, মুরগির মাংস প্রোটিন, মিনারেল, ভিটামিনে ভরপুর। তা সত্ত্বেও এই খাবার নিয়ে সতর্ক থাকতে হবে।  বিশ্ব স্বাস্থ্য সংস্থার কথায়, বর্তমানে পোলট্রির মুরগিকে সুস্থ এবং স্বাস্থ্যকর করতে অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হয়। যার জেরে মুরগির শরীরে প্রচুর অ্যান্টিবায়োটিক জমা হয়। যার সরাসরি প্রভাব পড়ে যিনি এই মুরগির মাংস খাচ্ছেন, তাঁর শরীরে।  সুস্থ, সতেজ রাখতে মুরগির উপর যে ওষুধ প্রয়োগ করা হচ্ছে, তার প্রভাব সরাসরি পড়ছে আপনার খাবারের মধ্যে দিয়ে।

ফলে পোলট্রির মুরগি যদি আপনি বেশি খান, তাহলে আপনার শরীরে ক্রমাগত অ্যান্টিবায়োটিক প্রতিরোধের ক্ষমতা কমতে শুরু করবে। মুরগির মাংস খাওয়ার পর শরীরে যে অ্যান্টিবায়োটিক এসে জমা হয় তা অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স এএমআরে পরিণত হয়। যার ফলে আপনি বিভিন্ন ধরনের রোগের শিকার হতে পারেন। AMR-এ আক্রান্ত হলে, তার চিকিৎসাও বেশ কঠিন হয়ে দাঁড়ায় চিকিৎসকদের কাছে। ফলে এবার মুরগির মাংস যাঁরা খাচ্ছেন, তাঁদের প্রতি সতর্কতা জারি করা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।