Surya Grahan 2022: একটু পরেই শুরু হবে আংশিক সূর্যগ্রহন ! দেশের কোন শহরে কতক্ষণ দেখা যাবে রইল তাঁর বিবরন

কয়েকদিন আগেই ১০৭ বছরের মধ্যে সবচেয়ে কাছাকাছি এসেছিল পৃথিবী ও বৃহস্পতি। এবার ফের এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছেন মহাকাশপ্রেমীরা। সূর্য, চাঁদ ও পৃথিবী আবারও আসতে চলেছে এক সরলরেখায়। যার ফলে আজ  ২৫ অক্টোবর, মঙ্গলবার দেখা যাবে খণ্ডগ্রাস সূর্যগ্রহণ (Partial Solar Eclipse)। এটাই হতে চলেছে বছরের শেষ সূর্যগ্রহণ।

বছরের শেষ সূর্যগ্রহণ দেখা যাবে ইউরোপের বেশিরভাগ অংশ, উত্তর আফ্রিকা, গাল্ফ এবং এশিয়ার কিছুটা অংশ থেকে। ভারতীয় সময় অনুসারে আইসল্যান্ডে দুপুর ২টো বেজে ২৯ মিনিট থেকে গ্রহণ শুরু হবে। গ্রহণের কবলে পড়া সূর্যের সর্বাধিক অংশ দেখা যাবে ভারতীয় সময় বিকেল সাড়ে চারটেয় রাশিয়া থেকে। আরব সাগরে ভারতীয় সময় সন্ধে ৬টা ৩২ মিনিটে গ্রহণের কবল থেকে সম্পূর্ণ বেরিয়ে আসবে সূর্য।

উত্তর-পূর্ব ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না। কারণ উত্তর-পূর্ব ভারতে যেহেতু তাড়াতাড়ি সূর্যাস্ত হয়, তাই গ্রহণ ভারতে শুরু হওয়ার আগেই সেখানে সূর্য অস্ত যাবে। দেশের যে সব অংশ থেকে গ্রহণ আংশিক ভাবে দেখা যাবে, তার মধ্যে রয়েছে কলকাতা, তবে তা সূর্যাস্তের কাছাকাছি সময়ে। তবে উত্তর ও পশ্চিম ভারতে অনেকটাই স্পষ্ট ভাবে এবং বেশি সময় ধরে বছরের শেষ সূর্যগ্রহণ চাক্ষুস করা যাবে।

ভারতের কোন শহরে কত ক্ষণ চলবে গ্রহণ

কোনও শহর থেকে গ্রহণ দেখা যাবে এক ঘণ্টারও বেশি সময় ধরে, কোথাও আবার মাত্র কয়েক মিনিট। ভারতের সবচেয়ে বড় শহরগুলি থেকে গ্রহণ কখন দেখা যাবে, রইল তার তালিকা।

নয়াদিল্লি: বিকেল ৪.২৮ থেকে ৫.৪২ পর্যন্ত

মুম্বাই: বিকেল ৪.৪৯ থেকে ৬.০৯ পর্যন্ত

হায়দরাবাদ: বিকেল ৪.৫৮ থেকে ৫.৪৮ পর্যন্ত

বেঙ্গালুরু: বিকেল ৫.১২ থেকে ৫.৫৬ পর্যন্ত

চেন্নাই: বিকেল ৫.১৩ থেকে ৫.৪৫ পর্যন্ত

কলকাতা: বিকেল ৪.৫১ থেকে ৫.০৪ পর্যন্ত

ভোপাল: বিকেল ৪.৪২ থেকে ৫.৪৭ পর্যন্ত

চণ্ডীগড়: বিকেল ৪.২৩ থেকে ৫.৪১ পর্যন্ত