Surya Grahan 2024: এপ্রিল মাসে হবে বছরের প্রথম সূর্যগ্রহণ, এদিন ভুল করেও করা যাবে না এই ৫টি কাজ...

গ্রহণ হল একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা, কিন্তু ধর্ম ও জ্যোতিষশাস্ত্রে গ্রহণের বিশেষ গুরুত্ব রয়েছে। সূর্য হল আত্মার কারক এবং যখন সূর্যে গ্রহণ হয় তখন তা প্রভাবিত করে সবাইকে। শীঘ্রই ঘটবে এবছর তথা ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ। ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ হবে ৮ এপ্রিল। এদিন রাত ০৯:১২ মিনিট থেকে মধ্যরাত ০১:২৫ পর্যন্ত চলবে এই গ্রহণ। এই সূর্যগ্রহণ স্থায়ী হবে ৪ ঘন্টা ২৫ মিনিট। ৮ এপ্রিল এই গ্রহণ মীন এবং রেবতী নক্ষত্রে ঘটবে। এই গ্রহণটি হবে সম্পূর্ণ সূর্যগ্রহণ।

বছরের এই প্রথম সূর্যগ্রহণ দেখতে পাওয়া যাবে না ভারতে। এদিনের সূর্যগ্রহণ দৃশ্যমান হবে পশ্চিম ইউরোপ, প্রশান্ত মহাসাগরীয়, আটলান্টিক, আর্কটিক-মেক্সিকো, উত্তর-মধ্য-দক্ষিণ আমেরিকা, কানাডা, ইংল্যান্ডের উত্তর পশ্চিম অঞ্চল এবং আয়ারল্যান্ডে। সূর্যগ্রহণের সময় সূর্য থেকে বের হয় ক্ষতিকর রশ্মি। তাই এই সময়ে খুব সাবধানে থাকার পরামর্শ দেওয়া হয়। কিছু কাজ রয়েছে যা সূর্যগ্রহণের সময় ভুল করেও করা উচিত নয়।

  • সূর্যগ্রহণের সময় বাড়ির বাইরে বের হওয়া উচিত নয়। মান্যতা আছে এই সময়কালে নেতিবাচক শক্তি বৃদ্ধি পায়। ক্ষতিকারক রশ্মি এবং নেতিবাচক শক্তির কারণে একজন ব্যক্তির ক্ষতি হতে পারে।
  • গর্ভবতী মহিলাদের সূর্যগ্রহণের সময় বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেওয়া হয়। গর্ভবতী মহিলাদের এই সময়কালে ধারালো জিনিস যেমন ছুরি, সূঁচ এবং কাঁচির মতো ধারালো জিনিস থেকে দূরে থাকা উচিত।
  • সূর্যগ্রহণের প্রভাব পৃথিবীর সমস্ত জীবের উপর পড়ে। সূর্যগ্রহণ চোখের জন্য ক্ষতিকর, খালি চোখে দেখা উচিত নয়।
  • সূর্যগ্রহণের সময় রান্না এবং খাবার খাওয়া উচিত নয়। গ্রহণের সময় রান্না করা খাবারকে দূষিত বলে মনে করা হয়। গ্রহণের আগে থেকেই খাবার তৈরি করা থাকলে গ্রহণের সময় তাতে তুলসী পাতা দিয়ে রাখা উচিত। এর ফলে খাবারে কোনও নেতিবাচক প্রভাব পড়ে না।