দুনিয়ায় চা পানের শৌখিন মানুষের অভাব নেই। চা প্রেমীদের দিন শুরু হয় চা দিয়ে এবং দিন শেষ হয় এক কাপ চায়ে। কারোর কারোর চা পান করার এমন অভ্যাস থাকে যে ঘুম থেকে ওঠার সঙ্গেই বেড টি প্রয়োজন হয়। দুধ, চিনি, চা পাতা এবং আদা বা এলাচ দিয়ে তৈরি দুধ চা স্বাদে চমৎকার হলেও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। দুধ দিয়ে তৈরি চায়ের আসক্তির কারণে বারবার পান করার অনুভূতি হয়। তবে দুধের চা শরীরে প্রবেশ করার পর স্বাস্থ্যের অনেক ক্ষতি করে।

দুধ চা পান করার ফলে ফোলার সমস্যা দেখা দেয়। চায়ে ক্যাফেইন থাকে, যা ফোলার সমস্যা তৈরি করতে পারে। দুধ এবং ক্যাফিন মিশলে গ্যাস উৎপাদন হয়, যা ফোলাভাব সৃষ্টি করে। এছাড়া চায়ে পাওয়া যায় থিওফাইলিন, যার ফলে শরীরে পানিশূন্যতা এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। দুধ ও চা পাতার মিশ্রণ অনেক পুষ্টি উপাদান শোষণ হতে বাধা দেয়, যার ফলে শরীরে দেখা দেয় পুষ্টির ঘাটতি। এছাড়া দুধ চায়ের কারণে শরীরে আয়রন এবং জিঙ্কের ঘাটতি দেখা দেয়।

চায়ে পাওয়া যায় একটি ফ্ল্যাভোনয়েড, যাকে বলা হয় ক্যাটেচিন। এই ক্যাটেচিন হার্টের জন্য উপকারী। তবে গবেষণায় দেখা গেছে, দুধে চা পাতা মেশালে ক্যাটিচিনের ঘনত্ব কমে যায়। দুধ চায়ে উপস্থিত ক্যাফেইন ঘুমে ব্যাঘাত ঘটায়, যা কারণ হয় অনিদ্রার। এছাড়া দুধ চায়ে উপস্থিত ফুল ফ্যাট দুধ ও চিনির কারণে দ্রুত বৃদ্ধি পায় ওজন। দুধ চা পান করার ফলে মাথাব্যথা, অ্যাসিডিটি, বমি বমি ভাব, বমি হওয়া এবং ক্ষুধা হ্রাস পাওয়ার মতো উপসর্গও দেখা দিতে পারে।