AC Temperature Amid COVID-19 Outbreak: এসি চালালে করোনা হওয়ার ভয় আছে? কী করবেন আর কী করবেন না নির্দেশিকায় জানালো কেন্দ্র
Representational Image | (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ২৫ এপ্রিল: করোনাভাইরাসে (Coronavirus) আতঙ্কে গোটা বিশ্ব। ঠাণ্ডায় নাকি বাড়ে করোনার প্রকোপ। ভারতে গ্রীষ্মের দাবদাহ ইতিমধ্যেই যথেষ্ট পরিমাণে বেড়েছে। এই সময় বাড়ে এসির ব্যবহার।এসি (AC) ব্যবহার করা কতটা উচিত, করোনা হয়ে যাবে নাতো ? এইসমস্ত প্রশ্নের জবাব দিতে সরকার বাড়িঘর এবং অফিসগুলিতে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থার ব্যবহার সম্পর্কিত একটি পরামর্শ জারি করেছে। এসির আদর্শতাপমাত্রা রাখা উচিত কত জানেন? ইন্ডিয়ান সোসাইটি অফ হিটিং রেফ্রিজারেটিং অ্যান্ড এয়ার কন্ডিশনার ইঞ্জিনিয়ার্স (আইএসএইচআরই) কেন্দ্রীয় পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (সিপিডব্লুডি) দ্বারা তৈরি গাইডলাইনগুলি সংকলন করেছে।

গাইডলাইন অনুসারে, করোনাভাইরাস মহামারীর মধ্যে এসি পরিচালনা করার সময় আদর্শ তাপমাত্রা বজায় রাখা উচিত ২৪-৩০ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে। "ঘরে এয়ার কন্ডিশনারগুলির দ্বারা শীতল বায়ুর পাশাপাশি বাইরের হাওয়াও ঘরে অবশ্যই ঢুকতে দিতে হবে।" নির্দেশিকায় বলা হয়েছে, ঘরে আপেক্ষিক আর্দ্রতা অবশ্যই ৪০-৭০ শতাংশের মধ্যে থাকতে হবে। আরও পড়ুন, উত্তরবঙ্গ পরিদর্শনে সাহায্য করেনি রাজ্য এবং অপর্যাপ্ত সুরক্ষারও অভিযোগ করেছে কেন্দ্রীয় প্রতিনিধি দল

"শুষ্ক আবহাওয়ায় আপেক্ষিক আর্দ্রতা ৪০ শতাংশের নিচে নামতে দেওয়া যাবে না। ঘরে রাখা প্যান থেকে জল বাষ্প হয়ে গেলে আর্দ্রতা বৃদ্ধি পাবে যদি এটি ৪০ শতাংশের নিচে নেমে যায়।" যখন েসি চলবে না ঘরগুলিতে বায়ুচলাচল রাখতে হবে। ঘরে যদি এক্সহস্ট ফ্যান থাকে তবে এটি আরও ভাল বায়ুচলাচল জন্য নিষ্কাশন বাতাসে চালু করা যেতে পারে।"

বাণিজ্যিক ও শিল্প সংস্থাগুলিতে এসি ব্যবহার করার সময়, বাইরের বাতাসের সঙ্গে বায়ুচলাচল যতটা সম্ভব ভারসাম্য করা উচিত। "যান্ত্রিক নিষ্কাশন স্থানটিতে প্রয়োজনীয় ইতিবাচক চাপ বজায় রাখার জন্য তাজা বায়ু পরিমাণের ৭০-৮০ শতাংশ হবে," বলে বলা হয়েছে। "দীর্ঘায়িত লকডাউনের ফলে সমস্ত অফিসই প্রায় বন্ধ। শীতাতপ নিয়ন্ত্রিত স্থানগুলি আর্দ্রতা এবং তাপমাত্রার উপর নির্ভর করে খোলা জায়গাগুলিতে ছত্রাকের কারণে স্বাস্থ্যের জন্য বিপদ সৃষ্টি করতে পারে। পোকামাকড় ইত্যাদির বিষয়গুলিও খেয়াল রাখতে বলা হয়েছে।