Islamic New Year 2020 Messages: হিজরি নববর্ষ ও মহরম উপলক্ষে বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনদের Message, WhatsApp Stickers, Messenger-র মাধ্যমে শেয়ার করে নিন এই শুভেচ্ছাপত্রগুলি
পবিত্র হিজরি নববর্ষ ১৪৪২ (File Photo)

Islamic New Year 2020 Messages in Bengali: ইসলামি হিজরি ক্যালেন্ডারের প্রথম, এবং পবিত্রতম মাসগুলির একটি। প্রসঙ্গত, প্রাক্-ইসলাম পশ্চিম এশিয়াতেও কিছু কিছু মাসকে পবিত্র বলে মনে করা হত এবং সেই সব মাসে যুদ্ধবিগ্রহ নিষিদ্ধ ছিল। ইসলামী বিধিবিধান প্রতিপালন ও পরিকল্পিত সন গণনার প্রয়োজনেই মূলত হিজরি সনের (Hijri Year) উদ্ভব ঘটে। জীবন সময়ের সমষ্টি। সময়কে মানুষের প্রয়োজনে ব্যবহারোপযোগী করে মহান আল্লাহতায়ালা প্রাকৃতিকভাবে বিভিন্ন ভাগে বিভক্ত করেছেন। যেমন-দিন, রাত,মাস, বছর ইত্যাদি। বছরকে আমরা সাল বা সন বলি। বছর শব্দটির মূল হলো বরস যা একটি উর্দু শব্দ। সাল শব্দটি ফারসি এবং সন শব্দটি আরবি। বাংলায় বর্ষ, বৎসর ও অব্দ ব্যবহৃত হয়।

মহরম (Muharram) ও হিজরি ১৪৪২ নববর্ষ (Hijri New Year 1442) উপলক্ষে লেটেস্টলি বাংলা (LatestLY Bangla) নিয়ে এসেছে শুভেচ্ছাপত্র। পরিবার, পরিজন, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবকে শুভেচ্ছা জানিয়ে এই শুভেচ্ছাপত্রগুলি পাঠান।

প্রতিবছর জিলহজ মাসের শেষ দিনে যখন পশ্চিমাকাশে মহরমের নতুন চাঁদ ওঠে হিজরী নববর্ষের আগমনবার্তা ঘোষণা করে, তখন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবিতার পঙক্তি তখন মনে পড়ে:‘ফিরে এলো আজ সেই মহরম মাহিনা/ ত্যাগ চাই, মর্সিয়া ক্রন্দন চাহি না।’ চান্দ্র বর্ষপঞ্জিকার অন্তর্ভুক্ত অনন্য পবিত্রতার সৌরভে সুরভিত হিজরী নববর্ষ চন্দ্র পরিক্রমের নিয়মনীতি অনুযায়ী আপন ঘূর্ণিপথে ঘুরে ঘুরে আমাদের মাঝে আবির্ভূত হয় নব-চাঁদ বা নও-হিলালের মধ্য দিয়ে।

হিজরী সনের প্রথম মাস মহরম। এই মহরমের দশ তারিখকে বলা হয় আশুরা। এই আশুরার দিনটি সৃষ্টির আদিকাল থেকে অনেক ঘটনার সাক্ষী হলেও সব ছাপিয়ে এ দিন বিশেষভাবে মহিমান্বিত হয়েছে কারবালা প্রান্তরে ইমাম হুসাইনের শাহাদাতের কারণে। কারবালার সেই ট্র্যাজেডির কারণে হিজরী নববর্ষের প্রথম দিন আনন্দের হয় না। যেমনটা হয় পয়লাবৈশাখে কিংবা জানুয়ারির শুরুর মুহূর্তে। হিজরী সনের গোড়াপত্তন হয় প্রিয় নবী হযরত মুহম্মদ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লামের মক্কা মুকাররমা থেকে মদিনা মনোয়ারায় হিজরতের স্মৃতিকে ধরে রাখার জন্য।