প্রতি বছর ১৬ অক্টোবর পালন করা হয় জাতীয় বস দিবস বা বস দিবস। নিয়োগকর্তা এবং কর্মচারীদের মধ্যে সম্পর্ক জোরদার করার জন্য প্রতি বছর পালন করা হয় এই দিনটি। কর্মচারীদের জন্য তাদের বস বা নিয়োগকর্তাদের প্রতি বোঝাপড়া এবং কৃতজ্ঞতা প্রকাশ করার একটি দিন এটি। কর্মীদের জন্য তত্ত্বাবধায়ক অবস্থানে থাকা ব্যক্তিদের স্বীকৃতি দেওয়ার সুযোগ দেয় জাতীয় বস দিবস বা বস দিবস।

১৯৫৮ সালে প্যাট্রিসিয়া বেস হারোস্কি দ্বারা প্রথমবার পালন করা হয় জাতীয় বস দিবস। ন্যাশনাল ডে ক্যালেন্ডার অনুযায়ী, হারোস্কি যখন ইউনাইটেড স্টেটস চেম্বার অফ কমার্সের সঙ্গে "জাতীয় বস দিবস" নিবন্ধন করেন, তখন ইলিনয়ের ডিয়ারফিল্ডে স্টেট ফার্ম ইন্স্যুরেন্স কোম্পানিতে সেক্রেটারি হিসেবে কাজ করতেন তিনি। হারোস্কির নিয়োগকর্তা ছিলেন তার পিতা। তাই পিতার জন্মদিন উপলক্ষে ১৬ অক্টোবর জাতীয় বস দিবস পালন করেছিলেন হারোস্কি।

বস দিবস হল ঊর্ধ্বতনদের প্রশংসা করার এবং কৃতজ্ঞতা প্রকাশ করার একটি ভালো সুযোগ। জাতীয় বস দিবস হল এমন একটি দিন যখন কর্মীরা সারা বছর ধরে সদয় এবং ন্যায্য থাকার জন্য তাদের বসদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে। বস কার্ড, উপহারের শংসাপত্র, ফুল দিয়ে কৃতজ্ঞতা দেখানো যেতে পারে। কর্মচারী এবং নিয়োগকর্তাদের মধ্যে কাজের সম্পর্ক উন্নত এবং শক্তিশালী করার জন্য পালন করা হয় জাতীয় বস দিবস।