When Is Jamat ul-Vida 2022 in India?: ভারতে কবে রমজানের বিদায় জমাত? জানুন এই বিশেষ দিনের গুরুত্ব ও তাৎপর্য
Jumu'atul-Wida 2022 (Photo Credits: File Image)

ধর্মপ্রাণ মুসলিমের কাছে প্রতিটি শুক্রবারই পবিত্রতম দিন। আর সেই শুক্রবার যদি বিদায় জমাত হয়, তো কথাই নেই। আগামী ২৯ এপ্রিল শুক্রবার পবিত্র মাহে রমজানের বিদায় জমাত (Jamat ul-Vida 2022), যাকে বলা হচ্ছে জমাত-উল- বিদা। এই বিশেষ দিনটিতে মুসুল্লিরা নতুন পোশাক পরে জুম্মার নামাজ আদায়ের জন্য মসজিদে যান। নবি পাক মহম্মদ (সাঃ) এই জুম্মার নামাজকে বিশেষ গুরুত্ব দিতেন। তিনি বলেছিলেন, সপ্তাহের অন্যান্য দিনগুলির তুলনায় শুক্রবার অনেক বেশি বরকতময়। ঈদ-উল-ফিতরের আগে রমজান মাসের শেষ শুক্রবার দিনটিকে বিশ্বের মুসলিমরা জমাত-উল-বিদা পালন করে আসছে।

আগামী ২৯ এপ্রিল ভারতে রমজানের শেষ জমাত। তবে চাঁদের দৃশ্যমানতার উপরে এই জমাত-উল-বিদার দিনটি নির্ভর করে।

শেষ জমাতের গুরুত্ব ও তাৎপর্য 

জমাত-উল-বিদা দুটি শব্দের সমস্টি। জমাত ও বিদা। জমাত অর্থে সমাবেশ। বিদা অর্থে বিদায়। মুসলিমদের কাছে এই দিনটি মহান আল্লাহর দরবারে দোয়া প্রার্থনার দিন। এদিন ভোর থেকেই মুসলিম পরিবার গুলিতে পবিত্র কোরান শরীফ পড়া শুরু হয়ে যায়। মনে করা হয়, রমজানের শেষ শুক্রবারে নামাজ পড়া ও কোরান শরীফ তেলাওয়াত করলে আল্লাহর দরবারে কবুল হয়ে যায়। এই দিনে মসজিদে আসে মহান আল্লাহ তায়ালা। তাঁর উপস্থিতে যদি কোরান পাঠ চলে, তাহলে মসজিদে থাকা প্রত্যেক মুসুল্লির পূর্ব গোনাহ মাফ হয়ে যায়, এমনটাই বিশ্বাস করা হয়।

এই দিনে গরিব দুঃখীদের খাদ্য বস্ত্র ও অর্থ বিতরণ করা হয়।রমজানের শেষ জুম্মায় শরিক হতে ধর্মপ্রাণ মুসলিমরা দলে দলে মসজিদে ভিড় জমান। নতুন পোশাক পরণে আল্লাহর দরবারে শান্তি, ক্ষমা ও উন্নতির প্রার্থনা করেন।