Joishtho Amavasya 2024: জ্যৈষ্ঠ অমাবস্যা কবে? জেনে নিন জ্যৈষ্ঠ অমাবস্যার ধর্মীয় গুরুত্ব...

বছরে ১২টি অমাবস্যা থাকে, প্রতিটি অমাবস্যার নিজস্ব গুরুত্ব রয়েছে। তবে এই ১২টি অমাবস্যার মধ্যে বিশেষ বলে মনে করা হয় জ্যেষ্ঠ অমাবস্যাকে। সাধারণত অমাবস্যা তিথি উৎসর্গ করা হয় পূর্বপুরুষদের, তবে জ্যেষ্ঠ অমাবস্যায় শনি জয়ন্তী এবং বট সাবিত্রী ব্রতও পালন করা হয়। জ্যেষ্ঠ অমাবস্যা দিনে পিতৃপুরুষদের পাশাপাশি শনিদেব এবং শিব-পার্বতীর আশীর্বাদ পাওয়া যায়।

২০২৪ সালে জ্যৈষ্ঠ অমাবস্যা পালন করা হবে ৬ জুন। পঞ্জিকা অনুসারে, জ্যৈষ্ঠ অমাবস্যা শুরু হবে ৫ জুন, সন্ধ্যা ০৭:৫৪ মিনিটে এবং শেষ হবে ৬ জুন, সন্ধ্যা ০৬:০৭ মিনিটে। স্নান ও দানের জন্য ভালো সময় হল ৬ জুন, সকাল ০৪:০২ মিনিট থেকে ০৭:০২ মিনিট পর্যন্ত। পূর্বপুরুষদের জন্য পুজো দেওয়ার সময় হল ৬ জুন, সকাল ১১:৩০ মিনিট থেকে দুপুর ০২:০৪ মিনিট পর্যন্ত এবং শনিদেবের পুজো করার সময় হল সন্ধ্যা ৬টা থেকে রাত ০৯:৪৯ মিনিট পর্যন্ত।

ধর্মীয় গ্রন্থ অনুসারে, জ্যৈষ্ঠ অমাবস্যাকে মনে করা হয় শনিদেবের জন্মতিথি। মান্যতা রয়েছে, কুণ্ডলীতে শনির দোষ থাকলে এই দিনে শনিদেবকে তেল দিয়ে অভিষেক করলে এবং কালো জিনিস নিবেদন এবং দান করলে শনির অশুভ প্রভাব কমে যায়। এছাড়া মা সাবিত্রী যমরাজের কাছ থেকে তাঁর স্বামী সত্যবানের জীবন ফিরিয়ে এনেছিলেন জ্যৈষ্ঠ অমাবস্যায়। তাই এই দিনে বিবাহিত মহিলারা শিব-পার্বতী এবং বটবৃক্ষের পুজো করে। মান্যতা রয়েছে, এই পুজো করলে স্বামী দীর্ঘায়ু হয়।