Chaitra Navratri Ashtami: চৈত্র নবরাত্রির অষ্টমী তিথিতে পুজো করা হয় মা মহাগৌরীর, জেনে নিন অষ্টমীর পুজোর গুরুত্ব...

২০২৪ সালের ৯ এপ্রিল থেকে শুরু হয়েছে চৈত্র নবরাত্রি এবং শেষ হবে ১৭ এপ্রিল, বুধবার। নবরাত্রিতে পুজো করা হয় দেবী দুর্গার বিভিন্ন রূপের। আজ, ১৬ এপ্রিল, নবরাত্রির অষ্টম দিন, এদিন পুজো করা হয় মা মহাগৌরীর। দেবী দুর্গার অষ্টম রূপ মা মহাগৌরীকে বর্ণনা করা হয় সাদা পোশাক ও গয়না পরে এবং তার বয়স ধরা হয় মাত্র আট বছর। মা মহাগৌরীর রয়েছে চারটি হাত, তার উপরের ডান হাত থাকে অভয়া মুদ্রায় এবং নীচের হাতে থাকে একটি ত্রিশূল। এছাড়া উপরের বাম হাতে থাকে একটি ডমরু এবং নীচের বাম হাত থাকে ভার মুদ্রায়।

মা মহাগৌরীর রূপ খুবই শান্ত। নবরাত্রির অষ্টমী পুজোয় নিবেদন করা হয় মা মহাগৌরীর প্রিয় খাবার, অর্থাৎ অষ্টমীর দিন মা মহাগৌরীকে নিবেদন করা হয় পুডিং, পুরি এবং ছোলা। এছাড়াও, এই দিনে দেবী মহাগৌরীকে খুশি করতে দেওয়া হয় নারকেল বরফি এবং লাড্ডু। মান্যতা রয়েছে নারকেল মায়ের প্রিয় খাবার। তাই দেবী মহাগৌরীর পুজোয় অবশ্যই নারকেল রাখার চেষ্টা করা উচিত।

নবরাত্রির অষ্টমী তিথিতে প্রথমে কলশ পুজো করার পর আরাধনা করা হয় মা দুর্গার। মা মহাগৌরী মোগরা ফুল খুব পছন্দ করেন, তাই পুজোয় নিবেদন করতে হয় মোগরা ফুল। তার সঙ্গে অর্পণ করতে হয় সিঁদুর, কুমকুম, অক্ষত, মালা ও মিষ্টি। এর সঙ্গে নিবেদন করতে হয় নারকেল। এরপর ধূপ ও প্রদীপ জ্বালিয়ে দুর্গা চালিসা, মহাগৌরী মন্ত্র পাঠ করতে হয়। সবশেষে আবার করা হয় মায়ের আরতি।