এই গরমে পা-কে দিন মোলায়েম অনুভূতি, কীভাবে?
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

শুধু শীতকাল এলেই আমরা ত্বকের প্রতি একটু বেশিই যত্নবান হয়ে পড়ি। আর গরমে সানস্ক্রিন ব্যবহার করেই ত্বকের যত্নে ইতি টানি। কখনওকি ভেবে দেখেছেন, গরমেও ত্বকের বেশ ক্ষতি হয়। অতিরিক্ত ঘামের ফলে সব থেকে বেশি ক্ষতির মুখে পড়ে পায়ের চামড়া। শীতকালে সুযোগ পেলেই পেডিকিওর(Pedicure), মোজা পরে বাইরে বেরনো। পা যাতে ফেটে না যায়, তারজন্য কত কীই না করি। কিন্তু জানেন কি গরমেই সবথেকে বেশি নোংরা হয় পা। ময়লা জমে। রোদ্দুরে ট্যান পড়ে। বেশি ঘামলে পায়ের চামড়া খসখসে হয়ে পড়ে। পার্লারে যাওয়ার মতো সময় নেই, তাই সেসব দিকে আমরা ফিরেও তাকাই না। তবে খুব বেশি ভাবনা চিন্তা না করেই কিন্তু চাঁদি ফাটা গরমে আপনি আপনার পদযুগলের শোভা বাড়াতে পারেন। চলুন একবার দেখ নিই সেই পদ্ধতি।

হাতের কাছে সি-সল্ট, পুদিনা পাতা, গোলাপ জল, অলিভ অয়েল ও সামান্য ঠান্ডা জল রাখুন। এতে গাঁটের কড়ি তেমন খরচ না হলেও আপনার পা কিন্তু সুন্দর হয়ে উঠবে। কীভাবে পার্লার চর্চিত না হয়েও ঘরোয়া উপায়ে এই গরমে পা সুন্দর রাখবেন একবার দেখে নিন।

প্রথমে সি-সল্ট ও গোলাপ জল অল্প একটু ঠান্ডা জলে মেশান। দেখবেন সি-সল্ট যেন গলে না যায়। তারপর মিশ্রণটিতে দিয়ে দিন ১ চা-চামচ অলিভ অয়েল। তবে খেয়াল রাখবেন মিশ্রণ যেন বেশি পাতলা না হয়ে যায় আবার খুব গাঢ়ও না হয়।

এরপর পা অল্প জলে প্রথমে ভিজিয়ে নিন। ভিজে গেল এই মিশ্রণ ভাল করে পায়ের পাতায় ও গোড়ালিতে মাসাজ করুন। দুই পায়ে অন্তত ১৫ মিনিট মাসাজ করবেন আলগা হাতে। এরপরে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

এছাড়াও পায়ের চামড়া মোলায়েম রাখতে প্রতি দিন ময়শ্চারাইজ করা, নখে ধুলো জমতে না দেওয়া, ফ্লিপফ্লপ জুতো ব্যবহার করা, সুযোগ বুঝে পেডিকিওর করতেই পারেন।