Weather Update On Heatwave: চড়চড়িয়ে বাড়ছে গরম, সপ্তাহভর তাপপ্রবাহের সতর্কতা এই ৫ রাজ্যে, তালিকায় রয়েছে বাংলাও
Heatwave, Representational Image (Photo Credit: Puxabay)

দিল্লি, ১৬ এপ্রিল: আগামী ৫ দিন ধরে তাপপ্রবাহের সতর্কতা জারি করল আবহাওয়া দফতর (IMD)। দেশের ৫ রাজ্য জুড়ে আগামী ৫ দিন তাপপ্রবাহ (Heatwave) চলবে বলে জারি করা হয়েছে সতর্কতা।  যে ৫ রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে, তার মধ্যে রয়েছে ওড়িশা (Odisha), গাঙ্গেয় পশ্চিমবঙ্গ (Gangetic West Bengal), কোঙ্কন, সৌরাষ্ট্র এবং কচ্ছ, অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) উপকূলবর্তী এলাকা এবং ইয়ানম, তেলাঙ্গানা (Telangana)। দেশের এই ৫ রাজ্যে টানা ৫ দিন ধরে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার আবহাওয়া দফতরের তরফে এই সতর্কতা জারি করা হয়।

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ১৬ থেকে ২০ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহ চলবে। উত্তর কঙ্কন, সৌরাষ্ট্র এবং কচ্ছতে মঙ্গলবার এবং বুধবার তাপপ্রবাহ চলবে। অন্ধ্রের উপকূলবর্তী এলাকা এবং ইয়ানমে তাপপ্রবাহ চলবে বুধবার এবং বৃহস্পতিবার।  তেলাঙ্গানায় তাপপ্রবাহ শুরু হয়েছে মঙ্গলবার থেকে।  চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

আরও পড়ুন: WB Weather Update: দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিনে ফের তাপপ্রবাহের সতর্কতা জারি, বাড়বে অস্বস্তিকর গরম- জানাল হাওয়া অফিস

পাশাপাশি গরমের জন্য আর্দ্রতাও ক্রমশ বাড়ছে।  তার জেরে অস্বস্তি বাড়ছে মানুষের। গরমের সঙ্গে পাল্লা দিয়ে আর্দ্রতা বাড়বে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, পুদুচেরি, করাইকাল, রায়ালসীমায়।  মঙ্গল থেকে বৃহস্পতিবার পর্যন্ত এই সব অঞ্চলে আর্দ্রতার বহরও থাকবে একেবারে প্রথম সারিতে। অন্যদিকে কর্ণাটকের উপকূলবর্তী এলাকা, কেরল এবং মাহেতে মঙ্গল এবং বুধবার আর্দ্রতা থাকবে চরমে। গুজরাটের উপকূলবর্তী এলাকায় মঙ্গল থেকে বৃহস্পতি পর্যন্ত কৃথাকবে চূড়ান্ত আর্দ্র আবহাওয়া। অন্যদিকে কোঙ্কন এবং গোয়ায় আদ্রতার পরিমাণ বাড়বে বৃহস্পতিবার থেকে।  চলবে শনিবার পর্যন্ত।

এদিকে মহারাষ্ট্রের মধ্যেবর্তী অঞ্চলে মঙ্গল থেকে বৃহস্পতি পর্যন্ত গরম বাড়বে চড়চড়িয়ে। ওড়িশায় দাবদাহ চলবে বৃহস্পতি থেকে শনি পর্যন্ত। এবার এপ্রিলের প্রথম থেকেই তাপপ্রবাহের জের পড়ছে ভারতের বিভিন্ন অংশে। ওড়িশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পাশাপাশি ঝাড়খন্ড, বিদর্ভ, কর্ণাটকের প্রত্যন্ত উত্তরাঞ্চল, অন্ধ্রের উপকূল অঞ্চল, ইয়ানম, রায়ালসীমা এবং তেলাঙ্গানা তাপপ্রবাহের জের ভুগতে শুরু করেছে এপ্রিল মাসের প্রথম থেকেই।