Budget 2021:  এক অভূতপূর্ব পরিস্থিতিতে আত্মনির্ভরতার লক্ষ্যে আমরা বাজেট তৈরি করেছি, সংসদে বললেন নির্মলা সীতারমণ
নির্মলা সীতারমণ (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১ ফেব্রুয়ারি: অভূত পূর্ব পরিস্থিতিতে বাজেট তৈরি হয়েছে। যেটা সাড়া দেশ এবং বিভিন্ন রাজ্যকে পর্যুদস্ত করেছে। অনেকেই তাঁদের প্রিয়জনকে হারিয়েছেন। অনেকেই টাকা পয়সা হারিয়েছেন। দীর্ঘ লকডাউনের সময়ের মধ্যে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন গরিব কল্যাণ যোজনা। তাতে দেশের বহু পরিবার উপকৃত হয়েছেন। একটা বড় অংশের নাগরিকরা বাড়িতে বসেছিলেন। রেলওয়ে, গণপরিবহন, সেনাবাহিনী, ব্যাংককর্মীদের কাজ করতে হয়েছে। আমরা তাঁদের পরিষেবাকে মূল্য দিচ্ছি। কৃতজ্ঞতা জানাচ্ছি। এবং সর্ব সাধারণের হিতার্থে এই পার্লামেন্টের সদস্যরা তাঁদের একদিনের আয় দান করেছেন। তাঁদের আমরা ধন্যবাদ জানাচ্ছি। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী পিছিয়ে পড়ে মানুষদের জন্যে যেসব প্রকল্প ঘোষণা করেছেন সেগুলি আমরা ছোট ছোট বাজেটে পেশ করেছি।  আরও পড়ুন-Union Budget 2021 Goes Digital: কোভিড বালাই, ২০২১-এর আর্থিক বাজেটে ছাঁটাই ঐতিহ্যবাহী বহি খাতা, ডিজিটাল বাজেট পেশ করবেন নির্মলা সীতারমণ

একই সঙ্গে রিফর্মের কথা বলেছি। বেসরকারিকরণের কথা বলেছি। শ্রমের বাজারে রিফর্মের কথা বলেছি। পিছিয়ে পড়া মানুষদের আর্থিক কাঠামোর মধ্যে নিয়ে আসার কথা বলেছি। এবং আংরা এই মহামারীর বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে টিকা বের করেছি। এবং আরও দুটি নতুন টিকা খুব শিগগির পাব। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে যেমন রাষ্ট্রগুলির মধ্যে আর্থ রাজনৈতিক সম্পর্কগুলি পাল্টেছিল, তেমন হয়তো এখনও পাল্টাবে।  আমরা ক্রিকেট প্রেমী দেশ হিসেবে অস্ট্রেলিয়াতে ভারতের সাম্প্রতিক সাফল্য আমরা আনন্দের সঙ্গে গ্রহণ করছি। পরিসংখ্যান বলচে, আমাদের মৃত্যুর হার প্রতি মিলয়ন জনসংখ্যায় সারা পৃথিবীর মধ্যে সবথেকে কম। এই বাজেট একটা ডিজিটাল বাজেট হতে চলেছে।  এখন পর্যন্ত মাত্র তিনবার বাজেট অর্থনীতি সংকোচনের সময় তৈরি হয়েছে। এই বাজেটও সেইরকম।

আমাদের সরকার অর্থনীতির পুরুত্থানের জন্য দায়বদ্ধ। এবং একটা ধারাবাহিক বৃদ্ধি যাতে হয় সেই চেষ্টা আমরা করব। এই বছর আমাদের ৭৫-তম স্বাধীনতা চলছে।  উল্লেখযোগ্য ঘটনার বর্ষপূর্তিও বটে। এবারে মানুষ কী করুণ পরিস্থিতির মধ্যে দিয়ে গেছে তা বলতেই হবে। দুইভাবে বাজেট পেশ হবে। শুরু করব আত্মনির্ভর ভারত দিয়ে।  আন্তর্জাতিক সোলার এনার্জির চুক্তির অংশ আমরা। কৃষকদের  আয় দ্বিগুণ করা হবে। এই কাজে আমরা দায়বদ্ধ।